বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ০২:১৭:১৪ পিএম

প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু আজ

শিক্ষাঙ্গন | রবিবার, ১৯ নভেম্বর ২০১৭ | ০৮:৫১:৩৪ এএম

চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে।

প্রথম দিন রোববার বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ইংরেজি বিষয়ের পরীক্ষা। পরীক্ষা চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূ্ত্রে জানা গেছে, এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন।

গত বছর অংশ নিয়েছিল ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন। এ হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ১ লাখ ৩৪ হাজার ২১৩ জন। দেশের ভেতরে ৭ হাজার ২৬৭টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্রে এই পরীক্ষার্থীরা অংশ নেবে।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন এবং ছাত্রী ১৫ লাখ চার হাজার ৫২৪ জন। এবার ছাত্রীর সংখ্যা ছাত্রের চেয়ে ২ লাখ চার হাজার ৫৩৯ জন বেশি। এ ছাড়া ইবতেদায়ির পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১ লাখ ৫৩ হাজার ১৫২ এবং ছাত্রী ১ লাখ ৩৮ হাজার ৪১৪ জন। এ পরীক্ষাতেও পরীক্ষার্থী কমেছে ৮ হাজার ১৪৯ জন।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২ হাজার ৯৫৩ জন এবং ইবতেদায়িতে ৩৭৯ জন বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থী রয়েছে। তারা নির্দিষ্ট সময়ের চেয়ে ২০ মিনিট বেশি পাবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন