বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮ ০৫:৫৩:৩০ পিএম

মার্কিন রণতরি ও জাপানি জাহাজের মধ্যে সংঘর্ষ

আন্তর্জাতিক | রবিবার, ১৯ নভেম্বর ২০১৭ | ১০:১৫:০৮ এএম

যুক্তরাষ্ট্রের একটি রণতরি ও জাপানের একটি জাহাজের মধ্যে সংঘর্ষ হয়েছে।

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, মধ্য জাপানের উপকূলে একটি জাপানি টাগের (অন্য জাহাজ টেনে নেওয়ার ছোট কিন্তু শক্তিশালী জাহাজ) সঙ্গে যুক্তরাষ্ট্রের রণতরি ইউএসএস বেনফোল্ডের সংঘর্ষ হয় এবং তাদের রণতরির সামান্য ক্ষতি হয়েছে।

সাগামি উপসাগরে মহড়ায় নিয়োজিত ছিল মার্কিন রণতরি ইউএসএস বেনফোল্ড। তখন জাপানের বাণিজ্যিক টাগটি নিয়ন্ত্রণ হারিয়ে রণতরির সঙ্গে ধাক্কা খায়। যুক্তরাষ্ট্রের নৌবাহিনী জানিয়েছে, এ ঘটনায় জাহাজ দুটির কেউ হতাহত হয়নি।

সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্রের রণতরির দুর্ঘটনায় পড়ার সবশেষ ঘটনা এটি। তবে এটি ছোট দুর্ঘটনা এবং মার্কিন নৌবাহিনী জানিয়েছে, রণতরির এক পাশে কিছু অংশ দুমড়ে গেছে।

আগস্ট মাসে সিঙ্গাপুরের পাশে যুক্তরাষ্ট্রের রণতরি ইউএসএস ম্যাককেইন সিঙ্গাপুরের একটি তেলবাহী ট্যাংকারের সঙ্গে ধাক্কা খায়। ওই দুর্ঘটনায় ১০ মার্কিন নাবিক নিহত হন।

জুন মাসে জাপানের ইয়োকোসুকা বন্দরের পাশে মার্কিন রণতরি ইউএসএস ফিৎজেরাল্ডের সঙ্গে জাপানের কন্টেইনারবাহী একটি জাহাজের সংঘর্ষ হয়। ওই দুর্ঘটনায় সাত মার্কিন নাবিক নিহত হন।

মে মাসে যুক্তরাষ্ট্রের গাইডেড মিসাইল ক্রুজারের (যুদ্ধজাহাজ) সঙ্গে দক্ষিণ কোরিয়ার মাছ ধরার একটি জাহাজের সংঘর্ষ হয়। তবে ওই দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি।

সাম্প্রতিক সময়ে বেশ কিছু সংঘর্ষের ঘটনার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র তাদের রণতরিগুলোর ব্যবস্থাপনায় নৌদক্ষতা বৃদ্ধি ও সতর্কতা অবলম্বনে সংস্কার প্রকল্প গ্রহণ করেছে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন