বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ ০৮:৩৫:৩০ পিএম

জেরার মুখে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু

আন্তর্জাতিক | সোমবার, ২০ নভেম্বর ২০১৭ | ১২:৩৮:৫৪ এএম

পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে চলেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রোববার দুটি দুর্নীতি মামলায় তদন্তের অংশ হিসেবে তাকে জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে।

তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত তার জিজ্ঞাসাবাদের বিষয়ে কোনো খবর জানা যায়নি। এর আগেও তাকে পাঁচ দফা জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

নেতানিয়াহুর বিরুদ্ধে উত্থাপিত অভিযোগে বলা হয়েছে, তিনি ধনী সমর্থকদের থেকে দামী উপহার সামগ্রী গ্রহণ করেছেন। এদের মধ্যে ইসরাইলের শীর্ষস্থানীয় ব্যবসায়ী ও হলিউডের প্রযোজক আর্নোন মিলকানও রয়েছেন।

বলা হয়েছে, নেতানিয়াহুকে ব্যয়বহুল চুরুটসহ বিভিন্ন উপঢৌকন পাঠিয়েছিলেন মিলকান। যার মূল্য লাখ লাখ ডলার। মিলকান ও নেতানিয়াহু দীর্ঘদিনের বন্ধু। এ ছাড়া, নেতানিয়াহু ইসরাইলের প্রধান সংবাদপত্র ইডিয়ট আহারোনোতের সঙ্গে গোপন চুক্তি করেছেন বলে অভিযোগ রয়েছে।

ধারণা করা হচ্ছে, এই চুক্তি এখনো চূড়ান্ত হয়নি। চুক্তি অনুযায়ী, পত্রিকাটি নেতানিয়াহুর ইতিবাচক সংবাদ প্রকাশ করবে। তবে ইসরাইলের প্রধানমন্ত্রী বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছেন।

তার দাবি, তিনি বিরোধী দলের প্রচারণার মূল লক্ষ্যে পরিণত হয়েছেন। পুলিশের পক্ষ থেকে নেতানিয়াহুর সর্বশেষ জিজ্ঞাসাবাদের বিষয়ে নিশ্চিত করে কিছু বলা হয়নি। এ ছাড়া, চলতি মাসে প্রধানমন্ত্রীর বিশ্বস্ত দুই সহযোগীকে জিজ্ঞাসাবাদ করেছিল পুলিশ।

জার্মান সাবমেরিন ক্রয় সংক্রান্ত দুর্নীতির অভিযোগ তদন্তের অংশ হিসেবে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন তারা। সাবমেরিন দুর্নীতিতে নেতানিয়াহুর নাম আসেনি। তবে খবরে বলা হচ্ছে, রোববার তিনি এই বিষয়ে সাক্ষ্য দিতে পারেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন