মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ ০৬:৪২:৫৬ এএম

মুগাবেকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

আন্তর্জাতিক | সোমবার, ২০ নভেম্বর ২০১৭ | ০৮:০৫:৩১ এএম

জিম্বাবুয়ের প্রেসিডেন্টের পদ ছাড়তে রবার্ট মুগাবেকে ২৪ ঘণ্টারও কম সময় বেঁধে দিয়েছে ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি। দলের পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার দুপুরের মধ্যে পদত্যাগ না করলে অভিশংসনের মুখোমুখি হতে হবে তাকে।

রোববার দলের ২০০ প্রতিনিধির রুদ্ধদ্বার বৈঠকে মুগাবেকে পদত্যাগের জন্য এই সময় বেঁধে দেওয়ার সিদ্ধান্ত হয়।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী কয়েক ঘন্টার মধ্যে মুগাবের কাছ থেকে পদত্যাগের ঘোষণা আসতে পারে। এর জন্য প্রস্তুতি নিচ্ছে রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল জেডবিসি। টেলিভিশন কর্তৃপক্ষ ইতিমধ্যে মুগাবের সরকারি বাসভবনে সম্প্রচার গাড়ি পাঠিয়েছে।

রোববার জানু-পিএফ পার্টির বিশেষ কেন্দ্রীয় কমিটির বৈঠকে মুগাবেকে দলীয় প্রধানে পদ থেকে বরখাস্ত করা হয়। সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাওয়া তার স্থলাভিষিক্ত করা হয়।আগামী বছর জাতীয় নির্বাচনে নানগাওয়া দলের হয়ে লড়বেন বলেও জানানো হয়েছে।এছাড়া মুগাবের স্ত্রী গ্রেসকেও দল থেকে বহিষ্কার করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি মাসের প্রথম দিকে নানগাওয়াকে ভাইস প্রেসিডেন্ট এবং দলীয় পদ থেকে বরখাস্ত করেন মুগাবে। মূলত স্ত্রী গ্রেসকে ক্ষমতার কেন্দ্রে নিয়ে আসার জন্যই এ কাজ করেছিলেন মুগাবে। এর জের ধরে গত বুধবার সেনাবাহিনী জিম্বাবুয়ের ক্ষমতা দখল করে এবং ৯৩ বছরের মুগাবেকে গৃহবন্দি করে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন