মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ ১১:৪৬:২৪ পিএম

দক্ষিণ প্রশান্তে ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

আন্তর্জাতিক | সোমবার, ২০ নভেম্বর ২০১৭ | ১০:২৭:০৮ এএম

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে নিউ ক্যালেডোনিয়া ও ভানুয়াতুর পাশে সোমবার শক্তিশালী ভূমিকম্প হওয়ায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

ফ্রান্সের মালিকানাধীন নিউ ক্যালেডোনিয়া দ্বীপপুঞ্জের অন্তর্গত লয়ালটি দ্বীপের প্রায় ৭০ কিলোমিটার পূর্বে প্রশান্ত মহাসাগরের তলদেশের ১০ কিলোমিটার গভীরে ৭ দশমিক ৩ মাত্রার এ ভূমিকম্প হয়েছে।

ভূমিকম্পের পর নিউ ক্যালেডোনিয়া দ্বীপপুঞ্জ ও ভানুয়াতুর সৈকতে সুনামির ঢেউ সৃষ্টি হয়। সমুদ্র তীরবর্তী এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

গত ২৪ ঘণ্টায় ওই অঞ্চলে এটি দ্বিতীয় এবং গত এক মাসের মধ্যে তৃতীয় ভূমিকম্প। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় সোমবার সকাল ৯টা ৪৩ মিনিটে এ ভূমিকম্প হয়।

প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার (পিটিডব্লিউসি) জানিয়েছে, নিউ ক্যালেডোনিয়া ও ভানুয়াতুতে মৃদৃ সুনামি হয়েছে। কিন্তু পরে তারা জানায়, বিপদের আশঙ্কা কমে গেছে। পিটিডব্লিউসির বার্তায় বলা হয়েছে, নিউ ক্যালেডোনিয়ার আশপাশে ১ মিটার উঁচু ও ভানুয়াতুতে এর চেয়ে কম উঁচু ঢেউ দেখা গেছে। আগামী কয়েক ঘণ্টা সমুদ্র উত্তাল থাকতে পারে বলে জানিয়েছে তারা।

রোববার রাতে কয়েকবার মৃদূ কম্পন অনুভব করেছে ওই অঞ্চলের মানুষ। পরে সোমবার সকালে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়। এতে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঝুঁকিতে থাকা উপকূলীয় জনগণের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে পিটিডব্লিউসি।

ভানুয়াতু ও নিউ ক্যালেডোনিয়ার কর্তৃপক্ষ উপকূলীয় লোকজনকে নিরাপদ স্থানে সরে এসে আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়েছে।

তথ্যসূত্র : টেলিগ্রাফ ও রয়টার্স অনলাইন

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন