বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৫:৫৭:২৪ পিএম

মরোক্কোতে খাদ্য নিতে গিয়ে পদপিষ্টে নিহত ১৫

আন্তর্জাতিক | সোমবার, ২০ নভেম্বর ২০১৭ | ১২:০৯:১০ পিএম

মরোক্কোতে ত্রাণের খাবার নিতে গিয়ে হঠাৎ হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে অন্তত ১৫ জন নিহত ও ৪০ জনের বেশি আহত হয়েছেন।

এসসাউইরা প্রদেশের সিদি বউলাম শহরে একটি বেসরকারি সংস্থার দেওয়া ত্রাণ নিতে গিয়ে হতাহত হন এসব লোক।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, এ সময় ১৫ জন নিহত হয়েছেন এবং ৪০ জনের বেশি লোক আহত হয়েছেন। এদের মধ্যে অধিকাংশই নারী ও বৃদ্ধ। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ছবিতে দেখা গেছে, মাটিতে নারীরা পড়ে রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিদি বউলামের একটি স্থানীয় বাজারে ওই বেসরকারি সংস্থা তাদের বার্ষিক কার্যক্রমের অংশ হিসেবে ত্রাণ বিতরণ করছিল। প্রায় ৮ হাজার দরিদ্র বাসিন্দা এ শহরে বসবাস করে। ত্রাণ বিতরণের সময় হঠাৎ করে মানুষের অস্বাভাবিক ভিড় জমে যায়।

একজন প্রত্যক্ষদর্শী জানান, সেখানে কয়েক শত লোক ছিল। প্রচণ্ড ঠেলাটেলি করে লোকজন বেড়া ভেঙে ফেলে। এ সময় হুড়োহুড়ি লেগে যায়। আহতদের মারাকেশ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মরোক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাদশা ষষ্ঠ মুহাম্মদ আহতদের সহায়তা করতে স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে আহতদের চিকিৎসা এবং নিহতদের দাফন-কাফনের খরচ তিনি ব্যক্তিগতভাবে বহন করবেন বলে ঘোষণা দিয়েছেন।

একটি ভিডিওতে দেখা যায়, উন্মুক্ত বাজারের সামনে প্রচুর লোকজন ভিড় করছে। তার পাশে দাঁড়িয়ে থাকা এক লোক হঠাৎ গুলি ছোঁড়ে। তবে এটা স্পষ্ট নয় যে, এতেই হুড়োহুড়ি শুরু হয়েছে কি না। এ ছাড়া ভিডিওটি ওই ঘটনার কি না, তাও নিশ্চিত হওয়া যায়নি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন