মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ ০১:৪২:৫৪ এএম

লাশ জিম্মি করা যাবে না: হাইকোর্টের নির্দেশ

আইন আদালত | সোমবার, ২০ নভেম্বর ২০১৭ | ০৬:২৫:৪৩ পিএম

অস্বচ্ছল ব্যাক্তিরা হাসপাতাল বা ক্লিনিকে চিকিৎসার নিয়ে ব্যয় পরিশোধ ব্যর্থ হলে তার লাশ জিম্মি করে টাকা আদায় করা যাবে না মর্মে রায় দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ওই ব্যক্তিদের চিকিৎসা ব্যয় পরিশোধে একটি তহবিল গঠন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে। সরকার নিজে অথবা যে সমস্ত ক্লিনিক বা হাসপাতালকে চিকিৱসা সেবা দিতে লাইসেন্স দেয়া হয়েছে তাদের সমন্বয়ে তহবিলটি গঠন করতে হবে।

সোমবার (২০ নভেম্বর) এ বিষয়ে আদালতের জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালত তার মতামতে বলেন, রাজধানীর মোহাম্মাদ পুরের সিটি হাসপাতাল কর্তৃপক্ষ অসচ্ছল এক ব্যাক্তির ছোট বাচ্চার লাশ আটকে রেখে টাকা দাবীর ঘটনা অমানবিক।

মামলার বিবরণ থেকে জানা যায়, গাজীপুরের কাপাসিয়ার ডিগদা গ্রামের সাইফুল ইসলামের স্ত্রী রোকেয়া বেগম গত ২৭ মে সিটি হাসপাতালে ভর্তি হন। এরপর তিনি একটি ছেলে সন্তান প্রসব করেন। ভোর দুইটায় বাচ্চাটি মার যায়। এরপর হাসপাতাল কর্তৃপক্ষ শিশুটির বাবা সাইফুলের কাছে চিকিৎসা ব্যয় বাবদ ৪২ হাজার টাকা দাবি করে। লাশ নিতে গ্রামের বাড়ীতে টাকা সংগ্রহ করতে যান সাইফুল ইসলাম। পরের দিন সকাল ৯ টা পর্যন্ত হাসপাতালে বাচ্চাটির লাশ রাখা হয়। কিন্তু টাকা জোগার না করতে পেরে হাসপাতালে আসতে ভয় পায় অসচ্ছল ব্যাক্তি সাইফুল।

পরের দিন হাসপাতাল কর্তৃপক্ষ বাচ্চাটির লাশ আন্জুমান মুফিদুলে হস্তান্তর করেন। লাশটি দাফনের পর বিভিন্ন গনমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের রিট করেন মানবাধিকার সংগঠন হিউম্যান রাইডস এন্ড পিস ফর বাংলাদেশের চেয়ারম্যান মোনজিল মোরসেদ। শুনানী শেষে আজ রায় ঘোষণা করেন আদালত।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন