মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ ০১:১২:৩৫ এএম

রাজনৈতিক সংকটে জার্মানি

আন্তর্জাতিক | সোমবার, ২০ নভেম্বর ২০১৭ | ০৯:৫৫:০৫ পিএম

চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের রক্ষণশীল সিডিইউ একক সংখ্যক গরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে যে জোটের জন্য আলোচনা চালাচ্ছিলেন তা ভেস্তে গেছে। এর ফলে একদিকে যেমন চতুর্থবারের মতো মের্কেলে চ্যান্সেলর হওয়ার সম্ভাবনা ফিঁকে হয়ে আসছে, আরেকদিকে গভীর রাজনৈতিক সংকটে পড়তে যাচ্ছে জার্মানি।

এদিকে সোমবার মের্কেলের সঙ্গে বৈঠকের পর জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়াল্টার স্টেইনমিয়ার সব রাজনৈতিক দলকে সরকার গঠনে তাদের সিদ্ধান্ত পুর্নবিবেচনার আহ্বান জানিয়েছেন।

সেপ্টেম্বরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে মের্কেলের নেতৃত্বাধীন জোটই জয়ী হয়, কিন্তু সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এই নির্বাচনে অনেক ভোটারই প্রধান ধারার পার্টিগুলোকে ভোট না দিয়ে অন্যান্য দলগুলোকে ভোট দিয়েছে। সেই সুবাদে প্রথমবারের মতো পার্লামেন্টে যাওয়ার সুযোগ পেয়েছে উগ্রপন্থি জাতীয়তাবাদী দল এএফডি।

নির্বাচনে দ্বিতীয় নম্বরে থাকা এসপিডি আগেই জানিয়েছে, তারা এবার আর মের্কেলের দলের সঙ্গে জোট বাঁধবে না। সোমবার দলের প্রধান মার্টিন শুলজ বলেছেন, ‘আমরা পুনরায় নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে ভীত নই। এই পরিস্থিতিতে যা ঘটে চলছে ভোটারদের অবশ্যই তার পূর্ণমূল্যায়ন করতে হবে।’

পরিবেশবাদী দল গ্রিন পার্টিও জোট গঠনের সম্ভাবনা নাকচ করে দিয়েছে। তবে অনেকে আশা করছেন পরিবর্তিত এই পরিস্থিতিতে হয়তো এএফডি আলোচনার টেবিলে ফিরবে।

এদিকে মের্কেলের সঙ্গে বৈঠক শেষে জার্মান প্রেসিডডেন্ট এক বিবৃতিতে বলেছেন, ‘লেনদেনের হিসেবে সরকার গঠন সবসময়ই মুশকিলের বিষয়, তবে সরকার গঠনের জন্য সমর্থন দেওয়া নয়---সম্ভবত গণতন্ত্রে একটি দলকে ভোটারদের সর্বোচ্চ সমর্থন দেওয়া। আর এই সমথর্থন বহাল থাকে। এটা হচ্ছে সেই মুহূর্ত যখন সব অংশগ্রহণকারীকে তাদের আচরণ পুর্নবিবেচনা করা প্রয়োজন।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন