বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮ ০৫:৫৫:১০ পিএম

ইউরোপীয় ইউনিয়নের শর্ত মেনে শ্রম আইন

জাতীয় | মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৪:২১:২৫ পিএম

ইউরোপীয় ইউনিয়নের শর্ত মেনে শ্রম আইনে পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে সংশোধিত শ্রম আইন নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, সংশোধিত শ্রম আইন ও নতুন ইপিজেড শ্রম আইনের খসড়া চূড়ান্ত করা হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে আজই সাক্ষাৎ করে এ বিষয়ে তার সম্মতি নেওয়া হবে। পরে খসড়া দুটি যাবে আইএলও কার্যালয়ে। আশা করছি, সংসদের আগামী শীতকালীন অধিবেশনে আইন দুটি পাস করা হবে।’

বৈঠক প্রসঙ্গ আনিসুল হক বলেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে। আইন দুটির বিষয়ে এখন আর কারো কোনো আপত্তি নেই। বাংলাদেশের স্বার্থ সমুন্নত রেখে ইউরোপীয় ইউনিয়নের শর্ত মেনেই শ্রম আইনে সংশোধনী আনা হচ্ছে।

তিনি বলেন, যেসব ধারা সংশোধন করলে বাংলাদেশের জন্য ভালো হবে সেগুলো আমরা করেছি। যেগুলো অকল্যাণকর তা আইন থেকে বাদ দেওয়া হয়েছে।

এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ইপিজেডে নতুন ট্রেড ইউনিয়ন হচ্ছে না, পুরনো ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের মাধ্যমে ট্রেড ইউনিয়নের কার্যক্রম চলবে। সেই বিধান রেখেই আইন করা হচ্ছে।’

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগের সচিব শহিদুল হক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, আইএলও প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন