রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ ১১:২০:৩১ এএম

ঠাকুরগাঁওয়ে ৬ এসএসসি পরীক্ষার্থীর ভবিষ্যৎ অন্ধকার

এস. এম. মনিরুজ্জামান মিলন | জেলার খবর | ঠাকুরগাঁও | বুধবার, ২২ নভেম্বর ২০১৭ | ০৫:৩৭:৫২ পিএম

কেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা পূর্ববর্তী মডেল টেস্ট পরীক্ষায় অকৃতকার্য হওয়ার কারণে ঠাকুরগাঁওয়ে ৬ শিক্ষার্থী বোর্ডের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছে না। এতে করে ঐ শিক্ষার্থীদের লেখাপড়ার ভবিষ্যৎ অন্ধকার হয়ে গেছে।

বুধবার দুপুরে ঠাকুরগাঁও শহরের হাজীপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের ঐ ৬ শিক্ষার্থী বিদ্যালয় প্রাঙ্গণে এমন অভিযোগ করেন।

শিক্ষার্থীরা হলেনঃ মো. আল মামুন, রাকিব ইসলাম, রনি ইসলাম, মোছা. কেয়া আক্তার, মোছা. ইরিন আক্তার, মেহেদি ইসলাম।

শিক্ষার্থীরা জানান, গত শনিবার (১১ নভেম্বর) হাজীপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ২০১৮ শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষার জন্য মডেল টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে গতকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) এসএসসি মডেল টেস্ট পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ফলাফলে ঐ বিদ্যালয়ের ৬জন শিক্ষার্থী মডেল টেস্টা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারেনি। এজন্য তাদের এসএসসি বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করতে দিচ্ছে না বিদ্যালয় কর্তৃপক্ষ।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, এই বিদ্যালয়ে শিক্ষার মান অত্যন্ত খারাপ। বিদ্যালয়ে ঠিকমত ক্লাস হয়না। এমনকি ছুটির আগেই বন্ধ করে দেয়া হয় বিদ্যালয়টি। এছাড়া এই বিদ্যালয়ে প্রায় সময় শোনা যায় শিক্ষকদের দ্বারা ছাত্র-ছাত্রীরা লাঞ্ছিত হয়।

শিক্ষার্থী আল মামুন বলেন, এসএসসির মডেল টেস্ট পরীক্ষায় আমার পদার্থ, জীব বিজ্ঞান, বাংলা ২য়, ইংরেজি ১ম ও ইংরেজি ২য় বিষয়ে ফলাফল খারাপ হয়েছে। এ কারণে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমাকে বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করতে দিবে না বলে জানিয়েছেন।

কেয়া আক্তার নামে আরেক শিক্ষার্থী বলেন, মডেল টেস্ট পরীক্ষার সময় আমি অসুস্থ্য ছিলাম। এ কারণে ঐ পরীক্ষায় রসায়ন, জীব বিজ্ঞান, গণিত ও ইংরেজি বিষয়ে ফলাফল খারাপ হয়েছে। আমার অভিভাবক বিদ্যালয় কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে কথা বলতে গেলে প্রধান শিক্ষক মিনহাজুল ইসলাম খারাপ ব্যবহার করেন।

২০১৮ শিক্ষাবর্ষে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারলে শিক্ষার্থীদের ভবিষ্যৎ অন্ধকারে রয়ে যাবে। তাই শিক্ষার্থীদের দাবি, এসএসসি পরীক্ষায় তাদের যেন সুযোগ দেয়া হয়।

অভিভাবক জাকির হোসেন বলেন, আমার ছেলে আল মামুন মডেল টেস্ট পরীক্ষার ভালো ফলাফল করতে পারেনি। তাই তাকে বোর্ড পরীক্ষায় সুযোগ দেয়া হবে না। পরীক্ষায় সুযোগ দেয়া না হলে আমার ছেলের ভবিষ্যৎ নষ্ট হয়ে যাবে। তাই অনুরোধ আমার ছেলেসহ অন্য শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ করে দেয়ার জন্য।

হাজীপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মিনহাজুল ইসলাম বলেন, ঐ ৬জন শিক্ষার্থীকে এসএসসির বোর্ড পরীক্ষায় অংশগ্রহনে সুযোগ দেয়া হবে না। শিক্ষাবোর্ডে এ ধরনের কোন নিয়ম আছে কী না জানতে চাইলে তিনি বলেন, আপনাদের যদি নিউজ করার ইচ্ছে হয় করেন। তারপরও আমি তাদের সুযোগ দিব না।

এ বিষয়ে ঠাকুরগাঁও মাধ্যমিক শিক্ষা অফিসার শাহীন আক্তার বলেন, বিষয়টি আমার জানা নেই; আপনাদের মাধ্যমে জানতে পারলাম। খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন