মঙ্গলবার, ২২ মে ২০১৮ ০৬:৪৩:২৬ এএম

রেড ভেলভেট ক্যারামেল পুডিং কেক রেসিপি

রান্নাবান্না | বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ০৮:১৬:২১ এএম

ডেজার্ট সবারই পছন্দ, তা হোক কেক অথবা পুডিং। দুটোর মজাই যদি একসাথে পাওয়া যায়, তাহলে কেমন হয় বলুন তো? পুডিং এবং মজাদার রেড ভেলভেট কেকের এই দারুণ ডেজার্ট আপনি তৈরি করতে পারবেন সাধারণ গ্যাসের চুলাতেই। এটা দেখতে যেমন চোখ জুড়ানো তেমনি স্বাদটাও দারুণ। চলুন দেখে নিই রেসিপিটি-

উপকরণ
পুডিং এর জন্য
- ২টি ডিম
- ১ কাপ দুধ
- আধা কাপ কনডেন্সড মিল্ক
- ১ চা চামচ ভ্যানিলা এসেন্স
ক্যারামেলের জন্য
- ৩ টেবিল চামচ চিনি
কেক এর জন্য
- ২টি ডিম
- আধা কাপ তেল
- আধা কাপ চিনি
- আধা কাপ দুধ
- ১ কাপ ময়দা
- ১ টেবিল চামচ কোকো পাউডার
- ১ চা চামচ বেকিং পাউডার
- ১ চা চামচ সাদা ভিনেগার
- ১ চা চামচ ভ্যানিলা এসেন্স
- ১ চা চামচ রেড ফুড কালার

প্রণালী
১) প্রথমেই পুডিং এর মিশ্রণ তৈরি করে নিন। দুধ এবং কনডেন্সড মিল্ক বিট করে মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে ডিম দুটো ফেটে নিন। ডিমের সাথে দুধের মিশ্রণ এবং ভ্যানিলা এসেন্স দিয়ে আবারো বিট করে নিন ভালোভাবে।
২) যে পাত্রে কেক তৈরি করবেন তাতে ৩ টেবিল চামচ চিনি গলিয়ে ক্যারামেল তৈরি করে নিন।
৩) আধা কাপ দুধের সাথে ভিনেগার মিশিয়ে রেখে দিন ১০ মিনিট। এটা ঘরে তৈরি বাটারমিল্ক হিসেবে ব্যবহার করতে পারেন।
৪) অন্য একটি পাত্রে ডিম নিয়ে ইলেকট্রিক মিক্সার দিয়ে খুব ভালোভাবে বিট করে নিন ২ মিনিট। এরপর এতে চিনি দিয়ে আবারো বিট করে নিন। চিনি গলে জাবার পর এতে তেল, ভ্যানিলা এসেন্স এবং ফুড কালার দিয়ে ভালো করে মিশিয়ে নিন।
৫) একটি চালনির সাহায্যে শুকনো উপকরণ অর্থাৎ ময়দা, কোকো পাউডার এবং বেকিং পাউডার যোগ করুন এই মিশ্রণে। একটি চামচের সাহায্যে ফোল্ড করে মিশিয়ে নিন সবকিছু। এতে বাটারমিল্ক দিয়ে মিশিয়ে নিন।
৬) ক্যারামেল সেট করা পাত্রে চাকনির সাহায্যে প্রথমে ছাঁকনির সাহায্যে পুডিং এর মিশ্রণ দিন। এরপর এর ওপরে কেকের মিশ্রণ দিয়ে দিন। চিন্তার কিছু নেই, মিশ্রণ দুইটি আলাদাই থাকবে। ঢাকনা বন্ধ করে দিন।
৭) এবার একটি প্যান চুলায় দিন। এতে একটি স্ট্যান্ড এবং পানি দিন। স্ট্যান্ডে কেকের পাত্রটি রাখুন। লক্ষ্য রাখুন যেন কেকের বাটির মাঝ বরাবর পানি থাকে, তার বেশি থাকলে ভেতরে পানি চলে যেতে পারে। এবার প্যানের ঢাকনা বন্ধ করে ৪৫ মিনিট মিডিয়াম আঁচে রাখুন।
৪৫ মিনিট পর কেকের ভেতরে একটি কাঠি ঢুকিয়ে দেখুন, কাঠি পরিষ্কার হয়ে বের হয়ে এলে কেক হয়ে গেছে। বের করে ঠাণ্ডা করে নিন এবং ফ্রিজে রাখুন ১ ঘন্টার জন্য। এরপর পছন্দমত কেটে পরিবেশন করুন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন