বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮ ১১:১৯:১৪ এএম

রাষ্ট্রপতি শিগগিরই প্রধান বিচারপতি নিয়োগ দেবেন

আইন আদালত | বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ০৬:৫৫:৫১ পিএম

রাষ্ট্রপতি শিগগিরই প্রধান বিচারপতির নিয়োগ দেবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি আপিল বিভাগের বিচারপতিদের শপথ পড়াতে পারবেন।

বৃহস্পতিবার সকালে বিচারকদের সঙ্গে এক অনুষ্ঠান শেষে এসব কথা বলেন আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, ‘মাননীয় প্রধান বিচারপতিকে নিয়োগ দেয়ার একমাত্র ক্ষমতা হচ্ছে বা এখতিয়ার হচ্ছে রাষ্ট্রপতির। মহামান্য রাষ্ট্রপতি যখন নিয়োগ দেবেন, তখনই প্রধান বিচারপতি নিয়োগপ্রাপ্ত হবেন।’

তিনি বলেন, ‘তিনি অস্থায়ী প্রধান বিচারপতি হবেন। সেখানে কিন্তু পরিষ্কারভাবে বাংলায় একথাটা বলা আছে, অনুরূপ ক্ষমতা, অনুরূপ, প্রধান বিচারপতির অনুরূপ ক্ষমতা তিনি পালন করতে পারবেন। অনুরূপ মানে কি? অনুরূপ মানে হচ্ছে, যা প্রধান বিচারপতি করতে পারছেন তা তিনি করতে পারবেন।’

এক মাস ১০ দিন ছুটি কাটানোর পর ছুটির মেয়াদ শেষে গত ১০ নভেম্বর তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করেন। তিনি অস্ট্রেলিয়া থেকে সিঙ্গাপুরে গিয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতের কাছে পদত্যাগপত্র জমা দেন।

ষোড়শ সংশোধনীর রায়ের পর থেকেই সরকারের সঙ্গে প্রধান বিচারপতির টানাপড়েন শুরু হয়। এরই একপর্যায়ে বিচারপতি সিনহা গত ২ অক্টোবর এক মাস ছুটির কথা জানিয়ে রাষ্ট্রপতি বরাবর চিঠি পাঠান। ১৩ অক্টোবর অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছেড়ে যান তিনি।

তবে যাওয়ার আগে এক খোলা চিঠিতে জানান, তিনি অসুস্থ নন এবং ছুটি শেষে দেশে ফিরে আসবেন। প্রধান বিচারপতি হিসেবে তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী ৩১ জানুয়ারি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন