শনিবার, ২৩ জুন ২০১৮ ১০:১৮:১১ পিএম

রাশিয়া বিশ্বকাপে খেলতে পারে ইতালি!

খেলাধুলা | শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ | ১২:২২:০৯ পিএম

বাছাইপর্বের বাঁধা পেরুতে না পারায় বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। ইউপিয়ান অঞ্চল থেকে হট ফেবারিট হয়ে তাদের ছিটকে পড়াকে বড় ট্র্যাজেডি হিসেবে দেখছেন অনেকেই। তবে রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে জায়গা পাওয়ার সম্ভাবনা রয়েছে আজ্জুরিদের।

বাছাইপর্বে প্লে-অফে ওশেনিয়া অঞ্চলের নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে পেরু। তবে টিকিট নিশ্চিত করেও রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার শঙ্কা তৈরি হয়েছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দলটির।

নিয়ম অনুয়ায়ী ফিফার সদস্য রাষ্ট্রের ফুটবল ফেডারেশনগুলো থাকবে স্বাধীন ও স্বতন্ত্র। ফুটবল ফেডারেশনের ওপর রাষ্ট্রের কোনো প্রভাব কিংবা আধিপত্য থাকবে না। কিন্তু সম্প্রতি পেরু ফুটবল অ্যাসিয়েশনের ওপর দেশটির হস্তক্ষেপের অভিযোগ উঠেছে।

‘লিবেরো’র প্রতিবেদনে জানানো হয়েছে দেশটির কনগ্রেস নেত্রী পালোমা নোসিডা ফুটবল অ্যাসোসিয়েশনকে নিয়ন্ত্রন করার জন্য ইনস্টিটিউট অফ স্পোর্টস প্রতিষ্ঠা করতে চাইছেন। যা ফিফার নিয়মের সঙ্গে সার্ঘষিক। আর ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে সরকারের বিরোধিতার কারণে বিশ্বকাপ থেকে ফিফাকে বাদ দিতে পারে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রন সংস্থা ফিফা।

আর নিয়ম অনুযায়ী কোনো সদস্য রাষ্ট্র বিশ্বকাপ থেকে নাম প্রত্যাহার করলে কিংবা কোনো কারণে অংশ নেওয়ার যোগ্যতা হারালে সেখানে নিজের পছন্দমতো দল বেছে নিতে পারবে ফিফা। তবে এই ক্ষেত্রে কোনো র‌্যাঙ্কিং বিচার করা হবে না। আর সেটা হলে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে নিতে পারে তারা। বাছাইপর্ব থেকে

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন