মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০১৮ ০৩:২৬:৪৮ পিএম

বেসিক ব্যাংকে জালিয়াতি: সাবেক চেয়ারম্যান বাচ্চুসহ ১১জনকে দুদকের তলব

আইন আদালত | শনিবার, ২৫ নভেম্বর ২০১৭ | ১১:২১:২৭ এএম

প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকার ঋণ জালিয়াতির অভিযোগ অনুসন্ধান শেষে বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুসহ ১১জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বৃহস্পতিবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, আগামী ৪ ডিসেম্বর আবদুল হাই বাচ্চুকে দুদকের প্রধান কার্যালয়ে হাজির হওয়ার জন্য চিঠি দেওয়া হয়েছে। এর মধ্যদিয়ে অনুসন্ধান শুরুর প্রায় চার বছর পর তাকে তলব করা হলো। তবে বাচ্চু ছাড়া বাকিদের নাম এখনো জানা যায়নি।

২০১২-১৩ সালে আর্থিক খাতে সবচেয়ে বড় কেলেঙ্কারি ঘটে বেসিক ব্যাংকে। ব্যাংকটির চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুর নেতৃত্বাধীন তখনকার পরিচালনা পর্ষদ কোনো কিছুর তোয়াক্কা না করেই নামে বেনামে ইচ্ছেমতো প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা ঋণ দিয়ে দেয় বিভিন্ন প্রতিষ্ঠানকে।

বিপুল অংকের টাকা লোপাটের এমন কেলেঙ্কারির ঘটনায় ২০১৫ সালের সেপ্টেম্বরে ১২০ জনের বিরুদ্ধে ৫৬টি মামলা দায়ের করে দুদক। এসব মামলায় ব্যাংক কর্মকর্তা এবং বিভিন্ন নামি-বেনামি প্রতিষ্ঠানের মালিককে আসামি করা হলেও অনেকটা দায়মুক্তি পান ব্যাংকটির চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুসহ গোটা পরিচালনা পর্ষদ।

গতবছর ফেব্রুয়ারিতে সংসদে এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, বাংলাদেশ ব্যাংক ও বেসিক ব্যাংকের নিয়োগ করা নিরীক্ষকের প্রতিবেদনে অনিয়মিত ঋণ মঞ্জুর, নিয়োগ ও পদোন্নতিতে পরিচালনা পর্ষদের তৎকালীন চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর সংশ্লিষ্টতা ছিল। চলতি বছর আগস্টে এক মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতি ও অর্থ আত্মসাতের মামলায় বাচ্চু ও পরিচালনা পর্ষদকে আসামি না করায় উষ্মা প্রকাশ করে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন