সোমবার, ২২ জানুয়ারী ২০১৮ ১০:১৮:০৭ পিএম

অভিজিৎ রায় হত্যাকাণ্ড: পুরস্কার ঘোষিত সেই আসামি গ্রেফতার

আইন আদালত | শনিবার, ২৫ নভেম্বর ২০১৭ | ০৩:৫২:৪২ পিএম

লেখক অভিজিৎ রায় হত্যা মামলার পুরস্কার ঘোষিত আসামি আরাফাত রহমানকে (২৪) গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট। আরাফাতের সাংগঠনিক নাম সিয়াম ওরফে সাজ্জাদ। তাকে ধরতে এর আগে ২ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছিল পুলিশ।

শনিবার দুপুরে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপকমিশনার (ডিসি) মো. মাসুদুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাতে সাভারের আমিন বাজারের বরদেশী এলাকা থেকে ঢাকা জেলা ডিবি পুলিশের (উত্তর) সহায়তায় কাউন্টার টেরোরিজম বিভাগ সাজ্জাদকে গ্রেফতার করে। তিনি অভিজিৎ হত্যাকাণ্ড ছাড়াও জুলহাস-তনয়, নিলয় ও দীপন হত্যাকাণ্ডে অংশ নিয়েছিল বলে স্বীকার করেছেন।’

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাজ্জাদ জানায়, তারা সংগঠনের কথিত বড় ভাইয়ের (মেজর জিয়া) নির্দেশে ও পরিচালনায় এসব হত্যাকাণ্ডে অংশ নেন।

অভিজিৎ হত্যাকাণ্ড সম্পর্কে তিনি পুলিশকে জানান, সে এবং আরও তিনজন মিলে ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি একুশের বইমেলায় লেখক অভিজিৎ রায় ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে কুপিয়ে জখম করেন। আর ওই অভিযানের নেতৃত্বে ছিলেন জঙ্গি মুকুল রানা ওরফে শরীফ, যিনি রাজধানীর খিলগাঁওয়ে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

প্রসঙ্গত, অভিজিৎ হত্যা মামলায় গত ৫ নভেম্বর সোহেল ওরফে সাকিব নামে নিষিদ্ধঘোষিত আনসার আল ইসলামের এক সদস্যকে গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম ইউনিট।

জিজ্ঞাসাবাদে তার দেওয়া তথ্যের ভিত্তিতে পরে গত ১৮ নভেম্বর তুরাগের বাউনিয়া থেকে মোজাম্মেল হুসাইন ওরফে সায়মনকে গ্রেফতার করে পুলিশ। তারা দু’জনই অভিজিৎ হত্যায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন