মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৪৬:২৯ এএম

ক্যান্সার প্রতিরোধ করতে বেশ সহায়ক আখের রস!

লাইফস্টাইল | রবিবার, ২৬ নভেম্বর ২০১৭ | ০৫:৪৫:৫২ পিএম

শীতকাল আসি আসি করছে, কিন্তু এখনো পুরোপুরি আসেনি। এদিকে মাঝে মাঝেই গরম মাথাচাড়া দিয়ে উঠছে। এই গরমে পথের ধারে পাওয়া যায় আখের রস যা দেখা মাত্রই অনেকের মনে হতে পারে-যাই,খাই এক গ্লাস! কিন্তু সাবধান! কখনোই না। কারণ পথের ধারের ওই খোলা শরবত আপনার যতটা না স্বস্তি দিবে, ক্ষতি করবে তারও বেশি। তাই বলে আখের শরবত কিন্তু খারাপ না। বরং আপনার হয়তো জানাই নেই এই উপকারিতা যে কত বেশি।

* আখের রস শরীরে দ্রুত এনার্জি জুগিয়ে শরীর চাঙ্গা করে তোলে কারণ এতে আছে সুক্রোজ বা সরল স্যুগার।

* আখের রস ডাইইউরেটিক জাতীয়। যা কিডনীর কাজ বাড়িয়ে কিডনীকে ভালো রাখতে যাহায্যে করে।

* আখের রসে থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ফ্ল্যাভোনয়েড। যা ক্যান্সার প্রতিরোধ করতে বেশ সহায়ক।

* ব্রণ বা অ্যাকনিতেও উপকারী এই আখের রস। আখের রসের সাথে মুলতানি মাটি মিশিয়ে মুখে ২০ মিনিটের জন্য রেখে দিন। তারপর মুখ ভালো করে পরিস্কার করে ফেলুন। সপ্তাহে একবার পেস্ট ব্যবহার করুন।

* আখের রসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সংক্রমণের বিরুদ্ধে যুদ্ধ করে এবং ইমিউন সিস্টেমকে উন্নত করে। এছাড়াও লিভারে সংক্রমণ হওয়া রক্ষা করে এবং বিলিরুবিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। এই কারণে ডাক্তার জন্ডিস রোগীদের আখের রস পান করার পরামর্শ দেন।

* আখে উচ্চমাত্রার খনিজ থাকার কারণে এটি দাঁতের ক্ষয় এবং দুর্গন্ধযুক্ত নিঃশ্বাসের বিরুদ্ধে কাজ করে। তাই চকচকে সাদা দাঁত পেতে প্রতিদিন এক গ্লাস আখের রস পান করুন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন