বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ ০৮:৩৯:৪৪ পিএম

ব্রায়ান লারার রেকর্ড ভাঙলেন ডাবল হাঁকানো কোহলি!

খেলাধুলা | রবিবার, ৩ ডিসেম্বর ২০১৭ | ০৪:৪২:০২ পিএম

ভারতের জাতীয় ক্রিকেট দলের রান মেশিনের নাম বিরাট কোহলি। ক্রিকেট বিশ্বের ভয়ংকরতম ব্যাটসম্যানের নাম বিরাট কোহলি।

শচীন টেন্ডুলকারের রেকর্ডের পেছনে ধাওয়া করতে পারে একজনই, তার নাম বিরাট কোহলি। ভারত অধিনায়ক টানা দুই টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ফেললেন। ক্যারিয়ারে হয়ে গেল ৬টি ডাবলস!

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে নাগপুরেও ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। চলমান দিল্লি টেস্টের আজ দ্বিতীয় দিনে পৌঁছে গেলেন ম্যাজিক ফিগারে। গতকাল অপরাজিত ১৫৬ রানের ইনিংসটি আজ ডাবলে পরিণত করে বরাবরের মতো রেকর্ড বই এলোমেলো করে দিয়েছেন রান মেশিন। টেস্ট ইতিহাসের সপ্তম ব্যাটসম্যান হিসেবে পর পর দুই টেস্টে ডাবল সেঞ্চুরি করলেন তিনি। প্রথম ভারতীয় ব্যাটসম্যান ও অধিনায়ক হিসেবেও এটা বড় রেকর্ড।

টানা তিন টেস্টে সেঞ্চুরি ছাড়ানো ইনিংস খেললেন কোহলি। লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেছিলেন কোহলি।

এই নিয়ে কোহলির সর্বশেষ তিনটি টেস্ট ইনিংস হলো ১০৪*, ২১৩, ও ২২৫*।
অধিনায়ক হিসেবে এত দিন সবচেয়ে বেশি ৫টি ডবল সেঞ্চুরি ছিল ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান চার্লস লারার। কোহলি ৬টি ডাবল সেঞ্চুরি করে ক্যারিবিয়ান রাজপুত্রকে ছাড়িয়ে গেছেন। ভারতের বাকি সব টেস্ট ব্যাটসম্যানদের সম্মিলিত ডবল সেঞ্চুরির সংখ্যা ৪।

২০টি টেস্ট সেঞ্চুরি করতে ১০৫টি ইনিংস খেলতে হয়েছে কোহলিকে। টেস্ট ইতিহাসে এর চেয়ে দ্রুত ২০ সেঞ্চুরি করতে পেরেছেন মাত্র চারজন ব্যাটসম্যান। এরা হলেন স্যার ডন ব্র্যাডম্যান (৫৫), সুনীল গাভাস্কার (৯৩), ম্যাথু হেইডেন (৯৫) ও স্টিভেন স্মিথ (৯৯)।
এই রিপোর্ট লেখা পর্যন্ত কোহলি ২৪০ রানে ব্যাট করছেন। ভারতের সংগ্রহ ৫ উইকেটে ৫১৯ রান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন