মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০১৮ ০৯:৫৭:৫৩ এএম

জানুন, কোন সময় ‘৯৯৯’-এ কল করবেন

জাতীয় | মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭ | ০৫:০৮:০৫ পিএম

ফায়ার সার্ভিস, এ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশি সেবার জন্য ‘৯৯৯’ নম্বর ব্যবহারের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনের পর সজীব ওয়াজেদ জয় জাতীয় জরুরি সেবা-৯৯৯ কেন্দ্রের কল সেন্টার পরিদর্শন করেন। ৯৯৯ সেবাটি ডিএমপির এই কন্ট্রোল থেকে বাংলাদেশ পুলিশের ব্যবস্থাপনায় পরিচালিত হবে।

অনুষ্ঠানে জয় বলেন, এই সার্ভিসের মাধ্যমে উন্নত দেশগুলোর মতো বাংলাদেশেও এখন মুহূর্তের মধ্যেই পুলিশের সহায়তা পাওয়া যাবে। তিনি বলেন, আমেরিকায় কোথাও আগুন লাগলে জরুরি নম্বরে ফোন করা হলে সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিস এসে আগুন নেভায়। বাংলাদেশেও এরকম একটি সেবা উদ্বোধন করা হলো। যাতে একটি কলেই পুলিশের সেবা পাওয়া যায়।

এ সময় অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামানা খাঁন কামাল, তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক, পুলিশের মহাপরিদর্শক একেএম শহিদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, এখন থেকে ‘৯৯৯’ নম্বরে ডায়াল করলেই মিলবে জরুরি অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও পুলিশি সেবা। যে কোন মোবাইল ও ল্যান্ডফোন থেকে সম্পূর্ণ টোল-ফ্রি কল করে বাংলাদেশের যে কোনও প্রান্ত থেকে এই সেবা নেওয়া যাবে। পর্যায়ক্রমে এ সেবার পরিধি আরও বাড়ানো হবে।

কখন ‘৯৯৯’-এ কল করবেন
যখন কোনো অপরাধ সংঘটিত হতে দেখবেন, প্রাণনাশের আশঙ্কা দেখা দিলে, কোনো হতাহতের ঘটনা চোখে পড়লে, আপনার কোনো দুর্ঘটনা ঘটলে, কোথাও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে এবং যখন আপনার অ্যাম্বুলেন্স প্রয়োজন হবে।

মোবাইলে টাকা না থাকলেও ‘৯৯৯’-এ কল করা যাবে। সাহায্যের আবেদনকারীকে একই প্রশ্নের উত্তর একাধিকবার দেয়া লাগতে পারে। ‘৯৯৯’ থেকে কল ট্রান্সফার হয়ে পুলিশ বা ফায়ার সার্ভিস বা হাসপাতালে পাঠানো হলে এমনটা হতে পারে। সেক্ষেত্রে ধৈর্য্যের সঙ্গে প্রশ্নের উত্তর দিতে হবে এবং দ্রুত সেবার জন্য সঠিক অবস্থানের বিষয়টি জানাতে হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন