সোমবার, ১৮ জুন ২০১৮ ১২:০৩:৫৮ পিএম

দুই অধিনায়কের মুখে শুধুই একটি শব্দ

খেলাধুলা | বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ | ০৪:২৩:১৩ পিএম

প্রথমবারের মত বিপিএল শিরোপা জয়ে উড়ছে রংপুর রাইডার্স। জয়ের এই কৃতিত্ব দলের সবার মাঝে ভাগ করে দিলেও, ক্রিস গেইলের অতি মানবীয় ইনিংসের কারণে তা সহজ হয়েছে বলে মন্তব্য করেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। অন্যদিকে, ফাইনালে এসেও শিরোপা জিততে না পারাটাকে হতাশার বলে মন্তব্য করেছেন সাকিব। একই সঙ্গে আফসোস করেছেন গেইলের ফেলে দেয়া ক্যাচ নিয়েও।

কেন তীরে এসে তরী ডুবলো ঢাকার? বিষয়টির ময়না তদন্তে বেরিয়ে আসতে পারে অনেক কারণ। তারপরও আলাদা করা যেতে পারে ম্যাচের ৫.৩ ওভারের সময় সাকিবের হাতে ক্রিস গেইলের নতুন জীবন পাওয়া। যার চড়া মূল্য ডায়নামাইটসদের গুনতে হয়েছে গোটা ইনিংস জুড়েই। খেলার মাঠে উদারতার পরিচয় দিয়ে আগের ম্যাচেই শিক্ষা হয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। ফাইনালের মঞ্চে এমন কিছু না ঘটলেও, সের্ফ গেইল নামক এক অতি মানবীয় ঝড়ে উড়ে গেছে ঢাকা ডায়নামাইটস। আর তাই ম্যাচ শেষে দুই অধিনায়কের মুখে শুধুই একটি শব্দ 'গেইল'। এই ক্যারিবিয়ান দানবকে প্রশংসায় ভাসিয়েছেন রাইডার্স বস মাশরাফি। 'দুইটা তিনটা বড় খেলোয়াড় আছে, তারা যদি ব্যাপকভাবে ক্ষতি করতে পারে তাহলে অন্য দরের জন্য জেতা খুবই কঠিন। আমরা যেটা চাচ্ছিলাম সেটাই হয়েছে।

ওই ক্ষুধাটা ছিলো যে, মাঠে গিয়ে আমরা কিছু করতে চাই। সবশেষ ৩টি ম্যাচে প্রত্যেকটাই ছিলো আমাদের জন্য শেষ ম্যাচ।' খেলার মাঠে ঘটতে পারে যে কোন কিছুই।

কথায় যেমন আছে ক্যাচ মিস, খেলারই অংশ। আবার তার বিপরীতেও বলা হয়ে থাকে ক্যাচ ছাড়লেন তো ম্যাচ ফেললেন। এমন প্রবাদ প্রবচনে সাকিব সরাসরি একমত পোষণ না করলেও, কিছুটা সায় দিয়েছেন বিশ্বসেরা অল রাউন্ডার। 'গেইল যদি ব্যাটিং করতে থাকে তাহলে যেকোনো দলের জন্যই পরিকল্পনা করাটা কঠিন হয়।

যদি প্রথম ওভারে আউট হয়ে যেতো তাহলে আমার বিশ ওভার নিয়ে কোনো চিন্তা থাকতো না। এভাবে খেললে টি-২০ তে খুব বেশি কিছু করার থাকে না।' শেষ হলো আরো একটি বিপিএল। বিশ্লেষকরা হিসেবের খেরো খাতা নিয়ে বসবেন প্রাপ্তি-অপ্রাপ্তি মেলাতে। তবে এই হিসেবও কিন্তু ঠিকই মেলাতে হবে। যে মাশরাফিকে নানা অজুহাতে অবসর নিতে বাধ্য করা হয়েছে টি-২০ থেকে, বিপিএলের পাঁচ আসরের চারটি ট্রফির মালিকই কিন্তু কোটি বাঙ্গালীর এই

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন