শনিবার, ২৩ জুন ২০১৮ ১০:১৮:৩৭ পিএম

এত সফল রুশ প্রেসিডেন্ট পুতিন!

আন্তর্জাতিক | শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ | ০১:০০:৫৪ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, রাশিয়ায় যে তার বিকল্প কোনো বিরোধী দল নেই, তার কারণ হচ্ছে সরকার পরিচালনায় তার সাফল্য।

রাষ্ট্রীয় টেলিভিশনে তার বছর শেষের সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট পুতিন বলেছেন, তিনি ক্ষমতায় আসার পর রাশিয়া মানুষের আয় বেড়েছে পাঁচগুণ আর মানুষের প্রত্যাশিত আয়ুও বেড়ে গেছে।

প্রেসিডেন্ট পুতিনের এই সংবাদ সম্মেলনে যোগ দিয়েছেন এক হাজার ছয় শ'র বেশি সাংবাদিক, আর এটি চলেছে প্রায় চার ঘন্টা ধরে, যা একটি রেকর্ড।

সংবাদ সম্মেলনের বেশিরভাগ প্রশ্ন ছিল রাশিয়ার অভ্যন্তরীণ বিষয় নিয়ে।

প্রেসিডেন্ট পুতিনের বাৎসরিক এই সম্মেলনটি এতটাই আলাদা এবং এর আয়োজন এতটাই ব্যাপক যে পুতিনের বক্তব্য-বিবৃতির পাশাপাশি অনুষ্ঠানটি নিয়ে প্রতি বছরই অনেক খবরাখবর হয়।

ঘন্টার পর ঘন্টা ধরে পুতিন ডজন ডজন প্রশ্নের উত্তর দিয়েছেন।

এই সংবাদ সম্মেলনটি এমন এক সময় এবার হচ্ছে যখন কিছুদিন আগেই পুতিন ঘোষণা করেছেন যে তিনি আবার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দিতা করবেন।

রাশিয়ার অভ্যন্তরীণ রাজনীতি প্রসঙ্গে সাংবাদিকরা প্রশ্ন করেছেন কেন রাশিয়ায় তার কোনো শক্ত রাজনৈতিক প্রতিপক্ষ নেই- কেন তিনি চাইলেই বার বার নির্বাচিত হতে পারছেন?

পুতিনের উত্তর ছিল, তার শাসনামলের অসামান্য সাফল্যের কারণেই তাকে কোনো রাজনীতিক চ্যালেঞ্জ করতে পারছেন না।

পুতিন বলেছেন, তার শাসনামলে কর কমেছে তিনগুণ। মজুরি বেড়েছে পাঁচগুণ। বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে ৩০ গুণ। এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ প্রশ্নে কিছুটা শ্লেষের সাথে তিনি মন্তব্য করেছেন, কেন শক্ত বিরোধী পক্ষ তৈরি হচ্ছে না - তার উত্তরে আমাকে তাহলে বলতে হয় যে নিজের বিরোধী হয়ত আমাকেই হতে হবে।

তবে একইসাথে সাংবাদিকদের উদ্দেশে পুতিন বলেন, তিনি সত্যিই প্রতিযোগিতামূলক রাজনীতি নিয়ে ভাবছেন। তার মন্তব্য ছিল- রুশ অর্থনীতিতে যেমন প্রতিযোগিতা তৈরি হয়েছে, রাজনীতিতেও সেটা হতে হবে। কারণ রাজনীতিতে প্রতিযোগিতা না থাকলে, ভারসাম্যপূর্ণ রাজনৈতিক ব্যবস্থা চিন্তাই করা করা যায় না।

আমেরিকা, ট্রাম্প, অস্ত্র প্রতিযোগিতা, রেষারেষি নানা প্রসঙ্গ উঠেছে পুতিনের আজকের সংবাদ সম্মেলনে।

তিনি বলেন আমেরিকার নির্বাচনের আগে ট্রাম্পের সাথে রাশিয়ার তথাকথিত গোপন যোগাযোগ নিয়ে যারা মুখর, তারা "সত্যের বদলে নিজেদের তৈরি মরীচিকার পেছনে ছুটছেন, এবং আমেরিকারই ক্ষতি করছেন।"

অস্ত্র প্রতিযোগিতা প্রসঙ্গে তিনি বলেন, পারমাণবিক অস্ত্র সীমিতকরণ চুক্তি নবায়নে আমেরিকা আর ইচ্ছুক নয় বলেই মনে হচ্ছে, যেটা তার মতে, বিপজ্জনক হতে পারে।-বিবিসি

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন