সোমবার, ২২ জানুয়ারী ২০১৮ ১২:১৬:০৩ এএম

দাম কমছে পেঁয়াজের

অর্থনীতি | শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১১:৫৫:২৩ এএম

নতুন মৌসুমের মুড়িকাটা জাতের পেঁয়াজ রাজধানীর বাজারে এসেছে। এই পেঁয়াজ শুক্রবার প্রতি কেজি ৮০ টাকায় বিক্রি হয়েছে। আগের সপ্তাহে ১৩০ টাকা দামে বিক্রি হওয়া দেশি পুরাতন পেঁয়াজের চেয়ে ৫০ টাকা কম দামে মিলছে নতুন পেঁয়াজ। এখন এই পণ্যের সরবরাহ বাড়লে আগামী সপ্তাহের মধ্যে দাম আরও কমবে বলে জানান ব্যবসায়ীরা।

গত কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে ঊর্ধ্বমুখী ছিল পেঁয়াজের দাম। আমদানির প্রধান বাজার ভারতে দাম বৃদ্ধি ও দেশি রবি মৌসুমের আগাম পেঁয়াজ বৃষ্টিতে নষ্ট হওয়ায় বাজারে আসতে দেরি হয়েছে। এ কারণে পেঁয়াজ কিনতে চড়া মূল্য দিতে হয়েছে ক্রেতাদের। তবে এখন রবি মৌসুমের আগাম মুড়িকাটা পেঁয়াজ তোলা শুরু হওয়ায় এর প্রভাব পড়তে শুরু করেছে পাইকারি বাজারে। এর মধ্যে মাত্র দু'দিনের ব্যবধানে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমে অর্ধেকে নেমেছে। এখন পাইকারিতে প্রতি কেজি নতুন পেঁয়াজ ৬০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি ভারতীয় পেঁয়াজের সরবরাহ বাড়ায় এই নিত্যপণ্যটির বাজার দাম কমতে শুরু করেছে।

শুধু নতুন পেঁয়াজ নয়, পুরাতন দেশি পেঁয়াজ কেজিতে ১০ টাকা কমে এখনও ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। মৌসুমের নতুন পেঁয়াজের কলির দাম কেজিতে ২০ টাকা কমে ৪০ থেকে ৫০ টাকায় পাওয়া যাচ্ছে। তবে ভারতীয় আমদানি করা পেঁয়াজ কেজিতে ৫ টাকা কমে ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। কারওয়ান বাজারের পেঁয়াজ ব্যবসায়ী মো. হানিফ বলেন, দেশি পেঁয়াজের সরবরাহ বাড়ছে। এতে দাম পড়তে শুরু করেছে। আগামী সপ্তাহে সব ধরনের পেঁয়াজের দাম আরও কমবে। এখন আমদানি পেঁয়াজের দাম বেশি থাকলেও বাজারে আর দাম বাড়বে না।

এদিকে মৌসুমের নতুন আলু সরবরাহ বৃদ্ধিতে সব ধরনের আলু সস্তায় পাওয়া যাচ্ছে। সপ্তাহের ব্যবধানে পুরাতন আলু কেজিতে ৫ টাকা কমেছে। পুরাতন আলু এক কেজি কিনলে ১২ থেকে ১৫ টাকা দাম দিতে হচ্ছে। ৫ কেজির বেশি কিনলে তা ৮ থেকে ১০ টাকায় পাওয়া যাচ্ছে। নতুন আলুর দামও কমেছে। সপ্তাহের ব্যবধানে অর্ধেক দাম কমে প্রতি কেজি ২০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে শীতকালীন সবজির সরবরাহ বৃদ্ধিতে দাম কমেছে। শুক্রবার মোহাম্মদপুর টাউন হলে দেখা গেছে, প্রতি কেজিতে ১০ টাকা কমে মুলা ২০ টাকা এবং সিম, বরবটি, করলা ও বেগুন ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কাঁচা টমেটো ৪০ টাকা ও পাকা টমেটোর দাম অর্ধেক কমে ৬০ টাকা হয়েছে। তবে কাঁচামরিচ এখনও মানভেদে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

সপ্তাহের ব্যবধানে বেড়েছে মোটা চাল ও ব্রয়লার মুরগির দাম। প্রতি কেজি মোটা চালের দাম দু'এক টাকা বেড়ে গুটি ও স্বর্ণা বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৬ টাকায়। তবে অন্যান্য চালের দাম আগের মতো রয়েছে। তাছাড়া কেজিতে ২০ টাকা বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়। তবে ডিম এখন কম দামে বিক্রি হচ্ছে। প্রতি ডজন মিলছে ৭০ টাকায়। এ ছাড়া আদার দাম কেজিতে ২০ টাকা বেড়ে দেশি ও চীনা আদা ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন