বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮ ০৯:৩৫:৩৬ এএম

জাপানে বিজয় দিবস পালিত

জাতীয় | শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ০১:১৯:২৬ পিএম

যথাযথ মর্যাদায় ও নানাবিধ কর্মসূচির মধ্যে দিয়ে বাংলাদেশের বিজয় দিবস উদযাপন করেছে জাপানের টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।|

মহান বিজয় দিবস উপলক্ষে শনিবার দূতাবাস প্রাঙ্গণে দিনের কার্যক্রম শুরু হয়। সকাল বেলা জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা পতাকা উত্তোলন করেন। পরে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া করা হয়।

জাপানে বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব (প্রেস) মুহা. শিপলু জামান এসব তথ্য জানান।

দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে পরবর্তী অনুষ্ঠানে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বানী পাঠ করা হয়। এ সময় রাষ্ট্রদূত স্বাগত বক্তব্য দেন।

বাংলাদেশের স্বাধীনতা-সংগ্রামের ইতিহাসের কথা তুলে ধরে তিনি সবাইকে দেশের উন্নয়নে অবদান রাখার এবং জাপানে বাংলাদেশের মর্যাদা অটুট রাখার আহ্বান জানান। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন জাইকার ভাইস প্রেসিডেন্ট হিদেতোশি ইরিগাকি, জাপান-বাংলাদেশ সোসাইটির সভাপতি রাষ্ট্রদূত মাতসুহিরো হরিগুচি ও জাপান প্রবাসী নেতারা।

রাষ্ট্রদূত হরিগুচি তার বক্তব্যে বাংলাদেশের কঠোর সংগ্রামের বর্ণনা দেন এবং বাংলাদেশের বর্তমান উন্নয়নের প্রশংসা করেন।

জাপানের মানুষের কাছে বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার জন্য ‘স্বরলিপি কালচারাল একাডেমি ও উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপ’র জাপান শাখাকে দূতাবাসের পক্ষ থেকে প্রথমবারের মতো অ্যাম্বাসেডর অ্যাওয়ার্ড দেওয়া হয়।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্ববোধক গান, কবিতা ও ছড়া আবৃত্তি করা হয়। সেখানে স্বরলিপি কালচারাল একাডেমি ও উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপ জাপান ছাড়াও টোকিও ইউনিভার্সিটির ফরেন স্টাডিজ অনুষদের একটি দল বাংলায় গান পরিবেশন করে।

সবশেষে সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয় এবং বাংলাদেশি খাবার দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীসহ বিপুল সংখ্যক বাংলাদেশি উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন