বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ ০৩:১১:১০ এএম

রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের নতুন যুগের শুরু

আন্তর্জাতিক | শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ০১:৪৯:৩৮ পিএম

ভারতের বিরোধী দল কংগ্রেসের প্রধানের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন রাহুল গান্ধী। ভারতের পুরনো এই রাজনৈতিক দলকে গত ১৯ বছর ধরে নেতৃত্ব দিয়ে আসছিলেন তার মা সোনিয়া গান্ধী। শনিবার নয়াদিল্লির ২৪ আকবর রোডে দলীয় প্রধান কার্যালয়ে মায়ের কাছ থেকে দলের সভাপতির দায়িত্ব নেন রাহুল।

নেহরু-গান্ধী পরিবারের পঞ্চম উত্তরসূরী হিসেবে রাহুল গান্ধী কংগ্রেসের দায়িত্ব নিলেন। দলটি বলছে, রাহুলের নেতৃত্বে কংগ্রেসের নতুন যুগের দ্বার উন্মোচন হলো। এর আগে দলীয় প্রধানের মনোনয়নের নির্ধারিত সময়ের মধ্যে অন্য কোনো নেতা মনোনয়ন দাখিল না করায় বিনা প্রতিদ্বন্দ্তিায় রাহুল কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন।

কংগ্রেসের মুখপাত্র রনদ্বীপ সুরজওয়ালা বলেছেন, রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেস জাতিগঠনে নতুন ভূমিকা পালন করবে। দায়িত্ব গ্রহণের পর দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে রাহুল গান্ধী বলেন, অনেক ভারতীয়র মতো, আমি একজন আদর্শবাদী। তিনি বলেন, ক্ষমতাসীন বিজেপি কংগ্রেস মুক্ত ভারত চায়, কিন্তু আমরা ঘৃণাকে ঘৃণা দিয়ে মোকাবেলা করি না।

কংগ্রেস প্রধান হিসেবে দেয়া প্রথম বক্তৃতায় আক্রমণাত্মক ভাষায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশকে পেছনে নিয়ে যাচ্ছেন। রাহুল বলেন, ভারতকে একুশ শতকে নিয়ে এসেছে কংগ্রেস; কিন্তু আজ প্রধানমন্ত্রী আমাদেরকে মধ্যযুগে ফিরিয়ে নিচ্ছে।

সোনিয়া গান্ধী বলেন, আমাদের দেশীয় ইতিহাস ও ঐতিহ্যের ওপর আঘাত এসেছে। সর্বত্রই ভয়ের পরিবেশ বিরাজ করছে। দলের সাংবিধানিক মূল্যবোধের ওপর আঘাত আসছে।

তিনি বলেন, ইন্দিরা গান্ধী আমাকে নিজের মেয়ের মতো দেখেছেন এবং আমি ভারত সম্পর্কে তার কাছ থেকে অনেক কিছু জেনেছি।

সোনিয়া গান্ধী বক্তৃতা শুরুর আগে নতুন সভাপতি রাহুল গান্ধীকে অভিনন্দন জানান। তিনি বলেন, আমার বক্তৃতা শুরুর আগে কংগ্রেসের সভাপতির দায়িত্ব নেয়ায় রাহুল জি’কে অভিনন্দন জানাচ্ছি।

সোনিয়া বলেন, সাম্প্রদায়িক শক্তি ফের মাথাচাড়া দিয়ে উঠছে। মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে। রাজীব ও ইন্দিরা গান্ধীর অসমাপ্ত কাজ শেষ করাই ছিল আমার প্রধান উদ্দেশ্য।

সদ্য সাবেক কংগ্রেসের এই প্রধান বলেন, কুড়ি বছর আগে এমন এক দিনেই সভাপতি হিসেবে আমার অভিষেক হয়েছিল। নেহরু পরিবারের কাছে দেশই জীবন। নতুন নেতৃত্বে কংগ্রেস এগিয়ে যাবে বলে প্রত্যাশা করেন তিনি।

১৯৯৮ সাল থেকে কংগ্রেসের প্রধানের দায়িত্বে থাকা সোনিয়া গান্ধী শুক্রবার এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমি এখন অবসরে যাবো। গত তিন বছর ধরে দলটির নীতি-নির্ধারণী পর্যায়ের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে রাহুল গান্ধী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন বলে সোনিয়া জানান।

তবে সোনিয়া গান্ধীর অবসরের ব্যাপারে কংগ্রেস জানায়, সোনিয়া গান্ধী শুধুমাত্র কংগ্রেসের সভাপতির পদ থেকে অবসর নিচ্ছেন, রাজনীতি থেকে নয়।

সূত্র : এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন