মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ ০৭:০৯:৩৬ এএম

চিলিতে ভূমিধসে ৫ জন নিহত

আন্তর্জাতিক | রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ০১:১১:২৮ পিএম

চিলির দক্ষিণাঞ্চলে ভূমিধসে অন্তত ৫ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন অন্তত ১৫ জন।

গতকাল শনিবার ভোরে দেশটির হ্রদ এলাকার প্রত্যন্ত গ্রাম ভিলা সান্তা লুসিয়ায় এ ঘটনা ঘটে। মুষলধারে বৃষ্টির কারণে ওই ভূমিধসের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিবিসি নিউজ।

নিহতদের মধ্যে চারজন চিলির নাগরিক ও একজন পর্যটক বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ওই পর্যটকের নাম ও তিনি কোনো দেশের নাগরিক তা প্রকাশ করা হয়নি।

ঘটনার পর ওই এলাকায় জরুরি অবস্থা জারি করেছেন চিলির প্রেসিডেন্ট মিশেল বাশেলেত। প্রেসিডেন্ট বাশেলেত বলেছেন, ভিলা সান্তা লুসিয়া গ্রামের লোকজনকে রক্ষার জন্য যা যা করা দরকার, তার সবকিছু করার জন্য উদ্ধারকর্মীদের নির্দেশ দিয়েছি।

ভূমিধসের পর ওই এলাকায় অবস্থানরত কয়েক হাজার মানুষ আটকা পড়েছেন। বিদ্যুৎ না থাকায় পুরো দেশ থেকে বিচ্ছিন্ন অবস্থায় আছেন তারা। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনার আগের ২৪ ঘন্টায় ওই এলাকায় অস্বাভাবিক ভারি বৃষ্টিপাত হয়েছে।

দূর্ঘটনা কবলিত স্থানটি চিলির রাজধানী সান্তিয়াগো থেকে প্রায় ১ হাজার ১০০ কিলোমিটার দক্ষিণে। গ্রামটির অবস্থান যে উপত্যকায়, সেটির অংশ বিশেষ চারপাশে ঘিরে থাকা পবর্তগুলো থেকে ধসে পড়া বিপুল পরিমাণ কাদার নিচে চাপা পড়েছে। চিলির সঙ্গে যোগাযোগ স্থাপনকারী রাস্তাগুলোতে ভূমিধসের কাদা পড়ে সারা দেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।

আটকা পড়া বহু মানুষকে হেলিকপ্টারে তুলে নিকটবর্তী চাইদেন শহরে নিয়ে গেছেন উদ্ধারকারীরা। অপরদিকে বিধ্বস্ত গ্রামটিতে জীবিতদের খোঁজ করছেন অন্যান্য উদ্ধারকারীরা।

গ্রামটির কাছেই করকোভাদো জাতীয় উদ্যান। আগ্নেয়গিরি, গিরিখাত ও অরন্য আচ্ছাদিত উদ্যানটিতে পর্যটকদের কাছে ব্যাপক জনপ্রিয়।

রোববার চিলির প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ ভোট হওয়ার কথা। এর একদিন আগে এ ঘটনা ঘটলো। তবে ভোট গ্রহণ কার্যক্রম পরিকল্পনা মতোই এগিয়ে যাবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন