মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০১৮ ০২:১১:২৬ পিএম

৩ নাম্বারে যাকে খেলাতে পরামর্শ দিলেন সাঙ্গাকারা

খেলাধুলা | রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ০৫:৪৫:৩০ পিএম

চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হয়ে গেছে আরও ৬ মাস আগে। সেখানে বাংলাদেশ দূর্দান্ত পারফর্ম্যান্স করে সেমি ফাইনাল পর্যন্ত খেলেন। কিন্তু সেমি ফাইনালে ভারতের সাথে হেরে ফাইনালে যাওয়ার স্বপ্ন ভেঙ্গে যায় বাংলাদেশের। এই টুর্নামেন্টে বাংলাদেশ ব্যাটিং পজিশন নিয়ে একটি বড় অভাব অনুভব করেছে। অভাবটি হলো ৩ নাম্বার পজিশনের ব্যাটসম্যান, যেই পজিশনটা যেকোন দলের জন্য সবচেয়ে গুরুত্ব পূর্ন পজিশন। কে খেলবে বাংলাদেশের ৩ নাম্বার পজিশনে? অনেক পরীক্ষা চলেছে এই পজিশন নিয়ে। কিন্তু কোন কিছুইতে কাজ হয় নি।

শুধু চ্যাম্পিয়ন্স ট্রফিতে নয় এই সমস্যাটি হয়ে আসছে বাংলাদেশের প্রতিটি সিরিজেই। এই পজিশনে যেই নামে সেই ব্যর্থ হয়েছে বললেই চলে। সাকিব, মুশফিক, ইমরুল, সাব্বির সবাইকে দিয়ে পরীক্ষা করা হয়েছে। কিন্তু কেউ সুফল বয়ে আনতে পারে নি।

কিন্তু চ্যাম্পিয়ন ট্রফিতেই ধারাভাষ্যকার হিসেবে থাকা লঙ্কান ও বিশ্বের গ্রেট ক্রিকেটার কুমার সাঙ্গাকারা এর সমাধান হিসেবে একজনের কথা বলে ছিলেন। চ্যাম্পিয়ন ট্রফিতে বাংলাদেশ দলের অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদকে ৬-৭ নম্বরে ব্যাটিং করতে দেখে রীতিমতো হতবাক হয়েছিলেন তিনি।

আর সে জন্য বাংলাদেশ টিমকে পরামর্শ দিতেও ভুলেননি সাঙ্গাকারা। বলেন, ‘ বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের উচিত রিয়াদকে ৩-৪ নম্বরে খেলানো। তারা কেন পরিক্ষিত ব্যাটসম্যানদের নিয়ে এতো এক্সপেরিমেন্ট করছে?। সাব্বিরের জন্য ৬-৭ পজিশনই বেস্ট। ৩ নম্বরে খেলার মতো ম্যাচিউরিটি সাব্বিরের এখনো হয়নি।

তিনি আরও বলেন, ‘ রিয়াদ ক্যারিয়ারের ১৮ ম্যাচে ৪ নম্বরে ব্যাট করেছে যেখানে তার গড় ৫১ এবং ২টি সেঞ্চুরি ও ৬ টি হাফ সেঞ্চুরি করেছে এই পজিশনে। তাহলে কেন রিয়াদকে এই পজিশনে খেলাচ্ছে না বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট’।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন