বুধবার, ২০ জুন ২০১৮ ০৪:১০:৪৪ এএম

রোবট মানবী সোফিয়া এখন শেরপুরে (ভিডিওসহ)

জাহিদুল খান সৌরভ | জেলার খবর | শেরপুর | সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭ | ১২:০০:১০ পিএম

রোবট অর্থাৎ যন্ত্র মানবী সোফিয়া কে নিয়ে সমগ্র পৃথিবীতে কতই না কৌতূহল হৈ চৈ। আর সে সোফিয়া এখন শেরপুরে তবুও শশরীরে। ১৬ই ডিসেম্বরের কুচকাওয়াজে অংশগ্রহন শেষে এমনি এক অবিশ্বাস্য ঘটনা ঘটে শেরপুর জেলা শহরের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামের মাঠে।

উপস্থিত সকলে কেউ একবারের জন্যও চোঁখের পলক ফেলেনি এই জীবন্ত মানবী সোফিয়া কে দেখে। উপস্থিত অনেকেই তুলেছে সেলফি, করেছে নানান প্রশ্ন পাশাপাশি রোবটি স্টাইলে অঙ্গ-ভঙ্গি করে প্রশ্নের উত্তর ও দিয়েছে এই আদিবাসী শিক্ষার্থী।

বিজয় দিবসের করা ডিসপ্লে’তে প্রথম পুরস্কার পাওয়া মডেল গাল্স কলেজের একজন সহকারী শিক্ষক ইউরো বিডি নিউজ.কমকে জানান, সোফিয়া হচ্ছে হুবুহু মানুষের মত দেখতে রোবট যেটি তৈরি করেছে হংকং ভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকস । তাকে এমন ভাবে নকশা করা হযেছে যাতে সে মানুষের ব্যবহারের সাথে খাপ খাইয়ে নিতে ও শিখতে, বলতে পারে এবং মানুষের সাথে কাজ করতে পারে, এবং প্রায় সারা বিশ্ব জুড়ে তার সাক্ষাৎকার নেয়া হয়। ২০১৭ সালের অক্টোবরে সে সৌদি আরবের নাগরিক হয়, প্রথম রোবট যে কোন দেশের নাগরিকত্ব লাভ করে।

তাই এবারের বিজয় দিবসের ডিসপ্লে'তে আমরা মডেল গার্লস কলেজের কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেই যে, বর্তমানে ঘটে যাওয়া বিষটিকে কিভাবে সবার সামনে তুলে ধরা যায়। তারই ধারাবাহিকতায় সোফিয়ার চরিত্রে আমাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে প্রদর্শন। তিনি আরও জানান, রোবট মানবী সোফিয়ার চরিত্রে অভিনয় করা "সালছি চিরান" উক্ত কলেজের ২য় বর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থী এবং সে শেরপুরের ঝিনাইগাতি উপজেলার মরিয়ম নগর দুধনই গ্রামের আদিবাসী বেঞ্জামিন ম্রং এর কন্য।

উল্লেখ্যে, বাংলাদেশে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রধান আকর্ষণ ছিল সিঙ্গাপুরে তৈরি ও সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়া। ৬ ডিসেম্বর মঙ্গলবার ভোরে ঢাকায় পৌঁছায় সোফিয়া এবং এর নির্মাতা ডেভিড হ্যানসন।

এদিন বেলা আড়াইটায় ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলাপ চারিতায় অংশ নিয়ে বুধবার ভোর রাতে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ে সোফিয়া।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন