বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ১২:১১:২৯ পিএম

ট্রাম্পকে ধন্যবাদ দিল পুতিন

আন্তর্জাতিক | সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭ | ০২:৩৪:৫৫ পিএম

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের প্রধান গির্জায় একটি হামলার পরিকল্পনা প্রতিহত করতে সাহায্য করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এজন্য ফোন করে মার্কিন প্রেসিডেনট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন।

হোয়াইট হাউজ ও ক্রেমলিন এ খবরে সত্যতা নিশ্চিত করেছে। রাশিয়া বলেছে, শনিবার সেন্ট পিটার্সবার্গের প্রধান গির্জা ‘কাজান ক্যাথেড্রালে’ হামলা চালানোর পরিকল্পনা হয়েছিল।

হোয়াইট হাউজের একজন মুখপাত্র দাবি করেছেন, হামলা চালানোর আগেভাগে একদল ‘সন্ত্রাসী’কে আটক করা হয়। সময়মতো পদক্ষেপ না নিলে বহু মানুষ মারা যেতে পারত বলে তিনি উল্লেখ করেন।

রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছিল, তারা উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ সমর্থকদের একটি চক্রের সাত সদস্যকে আটক করেছে এবং তাদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, চক্রটি একটি ধর্মীয় প্রতিষ্ঠানে আত্মঘাতী হামলা চালিয়ে নিরীহ মানুষদের হত্যা করার পরিকল্পনা করেছিল।

এই চক্রের তথ্য দিয়ে রুশ নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করার জন্য টেলিফোনালাপে ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানান ভ্লাদিমির পুতিন। তিনি ট্রাম্পের মাধ্যমে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালককেও বিশেষ ধন্যবাদ জানান।

তবে রাশিয়ায় হামলার পরিকল্পনাকারী সন্ত্রাসীদের সম্পর্কে রুশ গোয়েন্দা সংস্থাগুলোর আগেই সিআইএ কীভাবে তথ্য জানল সে সম্পর্কে খবরে কিছু উল্লেখ করা হয়নি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন