মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০১৮ ০৮:২০:১১ এএম

বিধ্বংসী গেইলে কিউই বধের স্বপ্ন ক্যারিবীয়দের

খেলাধুলা | সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭ | ০৩:৪৪:২৬ পিএম

নিউজিল্যান্ডের বিপক্ষে বুধবার থেকে শুরু হতে চলা ওয়ানডে সিরিজে ক্রিস গেইলকে ট্রাম্পকার্ড হিসেবে দেখছে ওয়েস্ট ইন্ডিজ। ব্যাটিং দানবের দুর্দান্ত ফর্মকে কাজে লাগিয়ে সিরিজে ভালো কিছুর স্বপ্ন দেখছে তারা।

ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে এই ব্যাটিং ব্যর্থতার কারণে হোয়াইটওয়াশ হতে হয়েছে সফরকারীদের। সেজন্যই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যাটিংয়ের উন্নতির কোন বিকল্প নেই তাদের সামনে।

সদ্য সমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করা গেইল ইতোমধ্যেই ওয়ানডে দলে যোগ দিয়েছেন। টুর্নামেন্ট সেরা গেইলের ব্যাটিং তান্ডবেই বিপিএলে রংপুর রাইডার্স প্রথমবারের মত শিরোপা অর্জনের কৃতিত্ব দেখায়। ফাইনাল মাত্র ৬৯ বলে ১৮টি ওভার বাউন্ডারিতে অপরাজিত ১৪৬ রান করে দলকে জেতান গেইল। ম্যাচ শেষে ৩৮ বছর বয়সী এই ব্যাটিং দানব গণমাধ্যমের কাছে নিজেকে টি-টোয়েন্টির 'সর্বকালের সেরা ব্যাটসম্যান' হিসেবে ঘোষণা করেছিলেন।

নিজের সম্পর্কে তার এই মন্তব্য নিয়ে ক্রিকেট বিশ্বে হয়ত বিতর্ক থাকতে পারে। কিন্তু কিউই পেসার লোকি ফার্গুসন বলেছেন, জ্যামাইকান এই ব্যাটসম্যানকে নিয়ে স্বাগতিকদের বাড়তি সতর্ক থাকতেই হবে। তার মতে, 'বল সুইং করানোর ক্ষেত্রে আমাদের দুই পেসার অত্যন্ত অভিজ্ঞ।
সে কারণে আমি বিশ্বাস করি এই সময়ে গেইলকে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। অবশ্যই সেটা কাটিয়ে উঠতে পারলে তাকে থামানো মুশকিল হয়ে পড়বে। '

বর্তমানে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের নবম স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে ইনজুরির কারণে খেলছেন না ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস (আঙ্গুল), সুনীল আমব্রিস (কনুই) ও বোলার আলজারি জোসেফ (পিঠ)। এদিকে র‌্যাংকিংয়ের পঞ্চম স্থানে থাকা নিউজিল্যান্ড দলে থাকছেন না বিগ হিটার মার্টিন গাপটিল (হ্যামস্ট্রিং) ও বাবার মৃত্যুর কারণে বিরতিতে যাওয়া কলিন ডি গ্র্যান্ডহোম। এছাড়াও পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে ব্যাস্ত সূচিকে সামনে রেখে প্রথম ওয়ানডের পরে বিশ্রামে চলে যাবেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও সাউদি।

নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক, ১ম ওয়ানডে), টড অ্যাস্টেল, ট্রেন্ট বোল্ট, ডগ ব্রেসওয়েল, লোকি ফার্গুসন, ম্যাট হেনরি, টম ল্যাথাম (অধিনায়ত, ২য় ও ৩য় ওয়ানডে), অ্যাডাম মিলনে, কলিন মুনরো, হেনরি নিকোলস, টিম সাউদি (১ম ওয়ানডে), রস টেইলর, জর্জ ওয়ার্কার, নিল ব্রুম (২য় ও ৩য় ওয়ানডে), মিচেল সান্টনার (২য় ও ৩য় ওয়ানডে)।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: জেসন হোল্ডার (অধিনায়ক), জেসন মোহাম্মদ, শিমরন হেটমায়ার, রোনসফোর্ড বিটন, শ্যানন গ্যাব্রিয়েল, ক্রিস গেইল, কাইল হোপ, শাই হোপ, শেলডন কটরেল, এভিন লুইস, নিকিতা মিলার, অ্যাশলে নার্স, রোভমান পাওয়েল, চাডউইক ওয়াল্টন, কেসরিক উইলিয়ামস।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন