মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ০১:০১:২৯ এএম

শীঘ্রই শিরোপা জিতবে টাইগাররা: সাঙ্গাকারা

খেলাধুলা | বুধবার, ২০ ডিসেম্বর ২০১৭ | ০২:০২:৩৪ পিএম

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দলের সাফল্য মুগ্ধ লঙ্কান কিংবদন্তী কুমার সাঙ্গাকারা। গেলো ক'বছর টাইগাররা ধারাবাহিকভাবে যে পারফর্ম করে আসছে, সেই ধারায় খুব শীঘ্রই বড় কোনো আন্তর্জাতিক ট্রফি জিতবে টাইগাররা। একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, সঠিক পরিচর্যা পেলে মিরাজ-মোসাদ্দেক-মোস্তাফিজরাও একদিন বিশ্বসেরা হবে।

২০১৫ বিশ্বকাপ থেকেই ধারাবাহিক ভাবে পারফর্ম করে আসছে বাংলাদেশ ক্রিকেট দল। হয়তো বড় কোনো শিরোপা বা ট্রফি ঘরে তোলা হয়নি। কিন্তু শততম টেস্টে জয়, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলা কিংবা টেস্টে অস্ট্রেলিয়াকে হারানো। এসব অর্জনও কম নয়। ধারাবাহিক ভাবে ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে নিজেদের পরিনত করছে টাইগাররা, আদায় করে নিচ্ছে প্রতিপক্ষের সমীহ।

মাশরাফি-সাকিবদের বলা হয় বাংলাদেশের ক্রিকেটের সেরা প্রজন্ম। গেলো ক'বছরে দেশের ক্রিকেটের সেরা প্রাপ্তিগুলো এসেছে তাদের হাত ধরেই। বাংলাদেশের ক্রিকেটকে খুব কাছে থেকে দেখেছেন লঙ্কান কিংবদন্তী কুমার সাঙ্গাকারা। বিপিএলের গেলো তিন মৌসুমে খেলছেন। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটসম্যান মন্ত্রমুগ্ধ বাংলাদেশের পারফরম্যান্সে। তার মতে, সেই দিন আর দূরে না, যখন বৈশ্বিক শিরোপাও জিতবে টাইগাররা।

শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল'র সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা জানান, 'গেলো কয়েক বছরে বাংলাদেশের ক্রিকেটের উত্থানটা অভাবনীয়। অনেক দল আছে যারা শুধু দেশেই ভালো করে। কিন্তু মাশরাফি-সাকিবরা আইসিসি ইভেন্টগুলোতেও ক্রমাগত ভালো করে আসছে। শ্রীলঙ্কার মাটিতে টেস্ট ও ওয়ানডে ম্যাচ জিতেছে তারা। দলের মধ্যে জয়ের মানসিকতা তৈরী হয়েছে। যা তাদের সাফল্য এনে দিবে। আমার বিশ্বাস শীঘ্রই বড় কোনো শিরোপা জিতবে বাংলাদেশ।'

সিনিয়রদের পাশাপাশি, মিরাজ-মোস্তাফিজ-মোসাদ্দেকদের মত দারুণ কিছু প্রতিভাবান ক্রিকেটারও উঠে এসেছে গেলো ক'বছরে। কিন্তু সাকিব-মাশরাফিদের মত সেরা হতে হলে, কি করতে হবে? শুধু মাঠের খেলা না, গুরুত্বপূর্ণ মাঠের বাইরের জীবন। সাঙ্গাকারা জোর দিলেন শৃঙ্খলায়। একই সঙ্গে বলে দিলেন সফল হবার টোটকা।

শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল'র সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা আরো জানান, 'সাকিব কিন্তু একদিনে বিশ্বসেরা হয় নি। সেরা হতে দরকার কঠোর পরিশ্রম ও অধ্যাবসায়। মাশরাফি-মুশফিক আর সাকিবদের মত ক্রিকেটারদের সঙ্গে এক দলে খেলছে মিরাজ-মোসাদ্দেক-মোস্তাফিজরা। দিনে দিনে তারা আরও পরিনত হবে। কিন্তু গুরুত্বপূর্ণ হলো শৃংখলতি জীবন যাপন। মাঠের অনুশীলনের সঙ্গে সমান গুরুত্বপূর্ণ তারা মাঠের বাইরে কি করছে। সেদিকটাতেও অবশ্যই নজর দিতে হবে।'

বর্তমান বাংলাদেশ দলটি সাঙ্গাকার কাছে দারুণ ভারসাম্যপূর্ণ। তবে নতুন নতুন ক্রিকেটার তুলে আনতে ঘরোয়া ক্রিকেটের কাঠামো আরো শক্তিশালী করার পরামর্শ দিয়েছেন এই লঙ্কান কিংবদন্তী।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন