শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ ০৬:১৬:৩৯ এএম

স্বল্প সুদে ঋণ নিয়ে ফ্ল্যাটের মালিক : বাণিজ্যমন্ত্রী

অর্থনীতি | বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর ২০১৭ | ০৩:১৩:৫৩ পিএম

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গৃহায়ন উন্নত হচ্ছে এবং গৃহায়ন ও রিহ্যাবের উন্নয়নে আমাদের দেশ অর্থনৈতিকভাবে শক্তিশালী হচ্ছে।

আবাসন ব্যবসায়ীদের সর্ববৃহৎ সংগঠন ‘রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত ‘রিহ্যাব হাউজিং ফেয়ার-২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার বেলা ১১টায় দিনব্যাপী এ মেলা শুরু হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, গ্রাহকরা যাতে স্বল্প সুদে ঋণ নিয়ে ফ্ল্যাটের মালিক হতে পারেন এবং প্রধানমন্ত্রীর স্বপ্ন ‘২০২১ সালের মধ্যে সবার জন্য আবাসন’ বাস্তবায়নে সবাইকে কাজ করতে হবে। এক সময় বিভিন্ন জায়গায় শুধু জমি বিক্রি হতো। আজ সেই একই জায়গায় কয়েকটি ফ্ল্যাট নির্মাণ হচ্ছে ও বিক্রি হচ্ছে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসছিল। তখন সিমেন্ট উৎপাদন হতো মাত্র ৯ লাখ টন। আর এখন আড়াই কোটি টন সিমেন্ট উৎপাদন হচ্ছে। এখানে মেঘনা সিমেন্ট, শাহ সিমেন্টসহ বেশকিছু কোম্পানির আবির্ভাব ঘটেছে।

এছাড়া রড, বালু, ইটের উৎপাদনও বেড়েছে। এসব কিছুই রিহ্যাব ও গৃহায়নের উন্নয়নের ফল।

সবাই যেন সহজে ফ্ল্যাট ক্রয় করতে পারে সেজন্য অন্যান্য দেশের মতো আমাদের দেশেও সহজ কিস্তির মাধ্যমে ঋনের ব্যবস্থা করতে সরকার কাজ করছে বলে জানান তিনি।

বিশেষ অথিতির বক্তব্যে, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নির্মাণধীন ভবনের ক্ষেত্রে এখন আর কমার্শিয়াল বিদ্যুৎ বিল প্রদান করতে হবে না। এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপনও জারি করেছে বলে জানান তিনি।

রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি ও সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন রিহ্যাব মেলার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মো. শাকিল কামাল চৌধুরী, রূপায়ন গ্রুপের চেয়ারম্যান এল. এ. মুকুল ভূঁইয়া, জাপান গার্ডেন সিটির পরিচালক এনামুল হক প্রমুখ।

‘স্বপ্নিল আবাসন, সবুজ দেশ লাল-সবুজের বাংলাদেশ’- এ স্লোগানে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাঁচ দিনব্যাপী শীতকালীন এ মেলা চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত।

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত এবারের মেলায় ২০৩ স্টলে বিভিন্ন আবাসন কোম্পানি তাদের প্রকল্প প্রদর্শন করবে। রিহ্যাবের সদস্য প্রতিষ্ঠান ছাড়াও ৩০ নির্মাণসামগ্রী ও ১৩ আর্থিক প্রতিষ্ঠান এতে অংশ নিয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন