বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮ ০৭:১৭:৪০ এএম

চীনে ৩ বছরে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ!

বিজ্ঞান ও প্রযুক্তি | রবিবার, ২৪ ডিসেম্বর ২০১৭ | ১০:৫০:৫১ পিএম

গত তিন বছরে ১৩ হাজারের বেশি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে চীন। বন্ধ হওয়া সাইটগুলির মধ্যে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও গুগলও রয়েছে।

চীনের সরকারি নীতিমালা ভঙ্গ, সাইবার অপরাধ ইত্যাদি অনাকাঙ্ক্ষিত কর্মকাণ্ড প্রতিরোধের জন্য ২০১৫ থেকে এ পর্যন্ত ১৩ হাজারের বেশি সাইট বন্ধ করে চীন।

এ বিষয়ে চীনের বক্তব্য, সব দেশের সরকারই তাদের জাতীয় নিরাপত্তা, সামাজিক স্থিতিশীলতা, সহিংসতা ও পর্নোগ্রাফিক ভিডিও প্রতিরোধ করার স্বার্থে ইন্টারনেট নিয়ন্ত্রণ করে থাকে।

চীনের বার্তাসংস্থা জিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, ওয়েবসাইট বন্ধে কর্তৃপক্ষের একটাই উদ্দেশ্য, তা হলো- পর্নোগ্রাফি ও সহিংস বিষয়বস্তু পুরোপুরি নির্মূল করা।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, ১৩ হাজার ওয়েবসাইট বন্ধের কারণে প্রায় ১০ মিলিয়ন অ্যাকান্ট বন্ধ করতে হয়। তবে সাইটগুলোর অধিকাংশই সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে পরিচিত ও জনপ্রিয়।

এক জরিপে দেখা যায়, শতকরা ৯০ ভাল লোক সরকারের সিদ্ধান্ত ও প্রচেষ্টাকে সমর্থন করছে। প্রায় ৬৫ শতাংশ লোক মনে করছে, সরকারের এমন সিদ্ধান্তে শুধু ক্ষতিকর সাইটগুলোই বন্ধ করে দেয়া হচ্ছে।

জিনহুয়ার প্রতিবেদনে আরো বলা হয়, আর্থ-সামাজিক উন্নয়ন, শান্তি প্রতিষ্ঠা ও ক্ষমতাকে ধরে রাখার জন্য ইন্টারনেট নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয় সরকার।

২০১৫ সালে বাণিজ্য নীতিমালা সম্পর্কে গণমাধ্যমগুলোতে প্রচণ্ড বিতর্ক শুরু হলে সে বছরই জুন মাসে চীন সরকার সাইবার নিরাপত্তার উপর কড়াকড়ি পদক্ষেপ নেয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন