শুক্রবার, ২২ জুন ২০১৮ ০৩:১৪:৫৬ পিএম

দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পক্ষে অসমাপ্ত যুক্তিতর্ক বুধবার

আইন আদালত | মঙ্গলবার, ২৬ ডিসেম্বর ২০১৭ | ০৬:০৬:৩৬ পিএম

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার তৃতীয় দিনের যুক্তিতর্ক উপস্থাপন মুলতবি করা হয়েছে। এই অসমাপ্ত যুক্তিতর্ক উপস্থাপন করা হবে আগামীকাল বুধবার।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় খালেদা জিয়ার উপস্থিতিতে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়। এরপর বেলা ১টা ২০ মিনিটে এক ঘণ্টার বিরতির পর পুনরায় শুরু হয়ে বিকেল পৌনে ৪টার দিকে যুক্তিতর্ক মুলতবি করা হয়।

শুনানিকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকারসহ দলের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে দুই মামলায় হাজিরা দিতে মঙ্গলবার সকাল ১১টা ২৫মিনিটে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামানের আদালতে পৌঁছান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

আদালতে হাজিরা দেয়ার জন্য সকাল সাড়ে ১০টার দিকে গুলশানের বাসা থেকে বের হন খালেদা জিয়া। খালেদা জিয়ার আসার আগেই বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর, রুহুল কবির রিজভী, মওদুদ আহমেদসহ বিএনপি বেশ কয়েকজন সিনিয়র নেতা আদালতে উপস্থিত হন।

গত ২১ ডিসেম্বর জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থাপন করেন তার আইনজীবী আব্দুর রেজাক খান। এ দিন তার যুক্তি উপস্থাপন শেষ না হওয়ায় ২৬,২৭ ও ২৮ ডিসেম্বর পরবর্তী যুক্তি উপস্থাপনের দিন ধার্য করেন আদালত।

অন্যদিকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আত্মপক্ষ সমর্থনে লিখিত বক্তব্য জমা দেন খালেদা জিয়া এবং মামলায় কোনো সাফাই সাক্ষী দিবেন না বলেন তিনি। এরপর আদালত মামলাটির যুক্তি উপস্থাপনের জন্য ২৬,২৭ ও ২৮ ডিসেম্বর দিন ধার্য করেন।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলাটি করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

অন্যদিকে ২০১১ সালের ৮ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে চার্জশিট দাখিল করে দুদক। এ মামলায় ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগ করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন