রবিবার, ২৪ জুন ২০১৮ ১০:৪৪:১৭ পিএম

বর্জ্য থেকে বিদ্যুৎ: চিঠি চালাচালিতে চার বছর

জাতীয় | শুক্রবার, ২৯ ডিসেম্বর ২০১৭ | ০৫:৫০:২৪ পিএম

শহুরে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ভাগ্য চিঠি চালাচালি, বৈঠকের পর বৈঠক, সিদ্ধান্ত গ্রহণ আর প্রত্যাখ্যানের মধ্যেই আটকে আছে।

জানা গেছে, স্থানীয় সরকার বিভাগ ও বিদ্যুৎ বিভাগের মধ্যে মতবিরোধের কারণে আলোর মুখ দেখেনি বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের এই প্রকল্প।

সরকারের দুই বিভাগের মধ্যে এমন মতবিরোধের জেরে নগরে নগরে-রাস্তায় রাস্তায় বর্জ্যের ভাগাড়ে মানুষের নাকে এখনো রুমাল ওঠে।

সংশ্লিষ্টরা বলছেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হলে পরিচ্ছন্ন নগরী পেত শহরবাসী। পাশাপাশি পাওয়া যেতো বিদ্যুৎ।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন নিয়ে ২০১৩ সালে ইতালিয়ান কোম্পানি ম্যানেজমেন্ট এনভায়রনমেন্ট ফিন্যান্স এসআরএলের সঙ্গে চুক্তি করে স্থানীয় সরকার বিভাগ। ঢাকার বর্জ্য দিয়ে দৈনিক ৪৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার কথা ছিল কোম্পানিটির। পর্যায়ক্রমে তা বাড়িয়ে ১০০ মেগাওয়াট করার পরিকল্পনাও ছিল।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্র জানায়, ইতালিয়ান কোম্পানিটি নিজেদের দেউলিয়া ঘোষণা করায় ভেস্তে যায় প্রকল্পটি।

এরপর বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কোম্পানি গঠন বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে ২০১৪ সালের ১০ নভেম্বর বিদ্যুৎ বিভাগের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। এরপর ধারাবাহিকভাবে অনেকগুলো সভা হয়।

২০১৫ সালে এসে আবার প্রকল্পটি বাস্তবায়নের পরিকল্পনা নেয় বিদ্যুৎ বিভাগ। ঢাকার দুই সিটি করপোরেশনের সংগ্রহ করা বর্জ্য দিয়ে বিদ্যুৎ উৎপাদনের এই পরিকল্পনা এখনো আলোচনাতেই সীমাবদ্ধ।

সম্প্রতি গত সপ্তাহে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে এ বিষয়ে সবগুলো সিটি করপোরেশনের সঙ্গে বৈঠক করেছে বিদ্যুৎ বিভাগ। বৈঠক সূত্র জানায়, নারায়ণগঞ্জ ছাড়া অন্য কোনও সিটি করপোরেশন এই বর্জ্য দিতে রাজি হয়নি। সিটি করপোরেশনগুলো নিজেরাই বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করে সেই বিদ্যুৎ বিক্রি করতে চায় বিদ্যুৎ বিভাগের কাছে।

বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশন, চট্টগ্রাম সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র এবং স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ছাড়া অন্য সিটি করপোরেশনগুলো নিজেরাই বিদ্যুৎকেন্দ্র করার আগ্রহ জানায়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন