মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ ০২:৩০:০১ এএম

হতাশ করেছেন নাসির; সাইফ উদ্দিনকে ঘিরে নতুন আশা

খেলাধুলা | শুক্রবার, ২৯ ডিসেম্বর ২০১৭ | ০৬:০৭:৪২ পিএম

বরাবরের মত এবছরও বাংলাদেশের ক্রিকেটে আলোচনার অন্যতম বিষয়বস্তু ছিল নাসির হোসেনকে ঘিরে। এক সময় 'দ্য ফিনিশার' খেতাব পাওয়া এই অল-রাউন্ডার জাতীয় দলে সুযোগ পাচ্ছিলেন না।
দীর্ঘ ৮ মাস পর জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন। কিন্তু নিজের নামের সুবিচার করতে পারেননি। অন্যদিকে বছর শেষে আলোচনায় ছিলেন তরুণ পেস বোলিং অল-রাউন্ডার সাইফ উদ্দিন।

এই দুজনকে বছরের আশা এবং হতাশার প্রতীক হিসেবে বিবেচনা করেছে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েসবসাইট ক্রিকইনফো। ঘরোয়া ক্রিকেটে রানের বন্যা বইয়ে দেওয়া নাসির আন্তর্জাতিক অঙ্গণে ছিলেন নিষ্প্রভ। ২০১৬ সালের ১২ অক্টোবর সর্বশেষ ওয়ানডে খেলা এই অল-রাউন্ডার চলতি বছরের মে মাসে আয়ারল্যান্ডের ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের একটি ম্যাচে সুযোগ পান।

নিউজিল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে ব্যাট না করলেও বল হাতে ২ উইকেট নিয়ে ম্যাচ জেতানো পারফর্মেন্স দেখান। অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে দুটি ওয়ানডেতে সুযোগ পেয়ে ব্যাট হাতে ১১ এবং ৩ রান করেন। এই ১৪ রানই ওয়ানডেতে নাসিরের এ বছরের সংগ্রহ।
কিন্তু কিম্বার্লি এবং পার্লের ওই দুটি ম্যাচে একটিও উইকেট নিতে পারেননি নাসির।

দীর্ঘ দুই বছরের বিরতির পর ২০১৭ সালে চারটি টেস্ট খেলার সুযোগ পান নাসির। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজের দুই টেস্টেই একাদশে ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জিতলেও নাসির ছিলেন নিষ্প্রভ। চার ইনিংসে ব্যাট হাতে করেছেন যথাক্রমে ২৩, ০, ৪৫ এবং ৫ রান। যা নাসিরের নামের সঙ্গে যায় না। বল হাতে কোনো উইকেট নেই। এ বছর কোনো টি-টোয়েন্টি না খেলা নাসিরের দুই ফরম্যাট মিলিয়ে মোট রান ৮৭।

অন্যদিকে দেশের ক্রিকেটের নতুন সম্ভাবনার দুয়ার উন্মুক্ত করেন পেস বোলিং অল-রাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন। এই তরুণকে ঘিরে স্বপ্ন দেখছে পেস বোলিং অল-রাউন্ডারের অভাবে ভোগা বাংলাদেশের ক্রিকেট। যদিও ইতিমধ্যে দুটি খারাপ স্মৃতি যুক্ত হয়েছে তার ক্যারিয়ারে। এক মাসের ব্যবধানে ডেভিড মিলার এবং ড্যারেন স্যামি তার এক ওভারে ৩০+ রান নিয়েছেন। একটি দক্ষিণ আফ্রিকা সফরে এবং অন্যাটা বিপিএলে।

এরপরও সাইফউদ্দিনের আত্মবিশ্বাস এবং প্রতিশ্রুতিশীল মানসিকতা মুগ্ধ করেছে ক্রিকেটবোদ্ধাদের। এই তরুণের মাঝে বাংলাদেশের ভবিষ্যত তারকা হওয়ার বড় সম্ভাবনা দেখেছে ক্রিকইনফো। দরকার সঠিক পরিচর্যা। দক্ষিণ আফ্রিকায় তিন ফরম্যাটে হোয়াইটওয়াশ হয়ে বছর শেষ করা বাংলাদেশ নতুন বছরে ত্রিদেশীয় সিরিজে আবারও গর্জে উঠবে- এমনটাই প্রত্যাশা সবার।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন