মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ০৮:৪৪:০৪ এএম

পদ্মাবতী থেকে নাম বদলে করতে হবে পদ্মাবত করতে হবে, কেন?

বিনোদন | শনিবার, ৩০ ডিসেম্বর ২০১৭ | ০৫:৪৮:৩৫ পিএম

'পদ্মাবতী' থেকে নাম বদলে করতে হবে 'পদ্মাবত' করতে হবে। সেই সঙ্গে দেওয়া হয়েছে ২৬টি 'কাটে'র প্রস্তাব।

তবেই মুক্তি পেতে পারে সঞ্জয় লীলা বনসালি পরিচালিত 'পদ্মাবতী'। ভারতের সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের তরফ থেকে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। ছবিতে প্রস্তাবিত পরিবর্তন করা হলে 'U/A' সার্টিফিকেটের অধীনে তা রিলিজ হবে।

সেন্সর বোর্ডকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, সিনেমা নির্মাতা ও সমাজের মনস্তাত্ত্বিক দিকে নজর রেখেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছবিটি ঘিরে যে পরিমাণ বিতর্কের সৃষ্টি হয়েছে, তার ভিত্তিতে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন বিশেষ প্যানেল তৈরির নির্দেশ দিয়েছিল। ছবিটি খতিয়ে দেখে সেই প্যানেল তাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে।

বিশেষ প্যানেলে রয়েছেন উদয়পুরের অরবিন্দ সিং, জয়পুর বিশ্ববিদ্যালয়ের ড. চন্দ্রামণি সিং এবং অধ্যাপক কেকে সিং। ঐতিহাসিক ঘটনাবলী ভিত্তি করে ছবিটি তৈরি হওয়ায় প্যানেলে বেশ কয়েকজন ঐতিহাসিককে রাখা হয়।

১৯০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ছবির বিরুদ্ধে প্রতিবাদ-আন্দোলন করে রাজস্থানের কর্নি সেনা।

দীপিকা পাড়ুকোন, রণবীর সিং, শহীদ কাপুর অভিনীত এই ছবিতে ইতিহাসকে বিকৃত করা হয়েছে এবং রাজস্থানে ১৩ শতাব্দীর রানি পদ্মীনিকে অপমান করা হয়েছে বলে তাদের অভিযোগ। যদিও ছবিতে আলাউদ্দিন খিলজির সঙ্গে রানি পদ্মীনির কোনও প্রেমের সম্পর্ক দেখানো হয়নি বলে দাবি করেছেন সঞ্জয় লীলা বনসালি।
সূত্র : এই সময়

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন