মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ ০৭:১৯:৩৭ এএম

যে কারণে পহেলা জানুয়ারিতেই বছর শুরু হয়!

ভিন্ন খবর | রবিবার, ৩১ ডিসেম্বর ২০১৭ | ০৫:২৫:০৮ পিএম

অার মাত্র হাতে গোনা কয়েক ঘন্টা পরই বিদায় নিচ্ছে ২০১৭। পুরাতন বছরকে বিদায় জানাতে একেবারে ঘরের দরজায় এসে করা নাড়ছে নতুন বছর। থার্টি ফার্স্ট নাইটের জন্য এশন তৈরি আট থেকে আশি বছরের সবাই।

এদিকে নতুন বছর নিয়ে রেজোলিউশনও নিতে শুরু করেছেন অনেকে। কিন্তু, বছরের এতগুলো মাস থাকতে কেন ১ জানুয়ারি দিয়েই বছর শুরু হয় সেকথা কি ভেবেছেন কখনও? তা না হলে এবা জেনেনিন-

১ ফেব্রুয়ারি, ১ মার্চ, অনেক তারিখ দিয়েই বছর শুরু হতে পারত। কিন্তু কেন এই বিশেষ মাসটি বেছে নেওয়া হয়েছে, সে ব্যাপারে অনেকে অনেক ব্যাখ্যা দিয়ে থাকেন। জ্যোতিষ থেকে পরিবেশ, বিভিন্ন ব্যাখ্যা উঠে এসেছে বিভিন্ন সময়ে।

জানা যায়, এক রোমান দেবতার নাম ছিল ‘জানুস’। যাকে শুরুর দেবতা হিসেবে বর্ণনা করা হত। এই দেবতার দুটি মুখ। একটি সামনের দিকে, যা ভবিষ্যতের প্রতীক আর আর একটি মুখ পিছনের দিকে, যা আসলে অতীতের দিকে তাকিয়ে থাকে। জানুয়ারি মাসটির নাম এসেছে ওই রোমান দেবতা জানুসের নাম থেকে।

যখন জুলিয়ান ক্যালেন্ডার তৈরি হয়েছিল, তখন ‘জুলিয়াস সিজার’ জানুয়ারি মাসটিকেই তাই বছর শুরুর দিন হিসেবে বেছে নেন। তবে, এক্ষেত্রে একটি জ্যোতির্বিজ্ঞানের ব্যাখ্যাও রয়েছে।

জানা যায়, জানুয়ারিতেই পৃথিবী সূর্যের সবথেকে কাছে চলে যায়। বিজ্ঞানের ভাষায় একে Perihelion বলে। তাই এই সময়কে শুভ জিনিসের শুরু হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে।
পরিবেশবিদদেরও এই সম্পর্কে একটি ব্যাখ্যা রয়েছে।

জানা যায়, পৃথিবীর উত্তর গোলার্ধ ডিসেম্বরেই সবথেকে ছোট দিনের সাক্ষী থাকে। জানুয়ারি থেকে একটু একটু করে বড় হতে থাকে দিন। তাই এটাকেই বছরের শুরু বলে ধরা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন