শুক্রবার, ২২ জুন ২০১৮ ০৯:২৫:৫৩ এএম

সারাদেশে বিনামূল্যের পাঠ্যপুস্তক উৎসব কাল

শিক্ষাঙ্গন | রবিবার, ৩১ ডিসেম্বর ২০১৭ | ০৭:৫৩:১৪ পিএম

সারাদেশের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে পাঠ্যপুস্তক উৎসব হবে আগামীকাল সোমবার। ২০১৮ শিক্ষাবর্ষের জন্য বিনামূল্যের ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি পাঠ্যবই বিতরণ করা হবে শিক্ষার্থীদের মধ্যে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে চার কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ জন শিক্ষার্থী রয়েছে বলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এক পরিসংখ্যানে বলা হয়েছে।

গতকয়েক বছরের মত কাল সোমবার নতুন ইংরেজি বর্ষের প্রথম দিন উৎসবের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিনামূল্যের বই বিতরণ করা হবে। শিশু-কিশোর শিক্ষার্থীরা খালি হাতে স্কুলে আসবে। আর নতুন ঝকঝকে তকতকে বই নিয়ে ঘরে ফিরবে। নতুন বছরে নতুন শ্রেণিতে উত্তীর্ণের উচ্ছ্বাস আর নতুন বই প্রাপ্তির আনন্দ দুয়ে মিলে খুশির বন্যা বয়ে যাবে দেশের প্রতিটি স্কুলে।

গতকাল বিনামূল্যের পাঠ্যবই বিতরণের প্রতিকী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে রাজধানীর বিভিন্ন স্কুলের একদল শিক্ষার্থীদের হাতে নতুন শিক্ষাবর্ষের বিনামুল্যের পাঠ্যবই তুলে দেন প্রধানমন্ত্রী।

এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মাধ্যমিক স্তরের এক সেট এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার প্রাথমিক স্তরের পৃথক আরেক সেট বই প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। পরে রাজধানীর বিভিন্ন স্কুল-মাদরাসা-কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের নির্বাচিত কিছু শিক্ষার্থীর হাতে নতুন বছরের বই তুলে দিয়ে বিনামুল্যের পাঠ্যবই বিতরনে প্রতিকী উদ্বোধন করেন তিনি।

আজ ঢাকায় কেন্দ্রীয়ভাবে মূল উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে। সকালে আজিমপুর গভ: গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মাঠে কেন্দ্রীয় মাধ্যমিকের এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে প্রাথমিকের কেন্দ্রীয় উৎসব অনুষ্ঠিত হবে। দু’মন্ত্রণালয়ের মন্ত্রীদ্বয় এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এর ছাড়া সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে কাল একই অনুষ্ঠান হবে নিজ নিজ উদ্যোগে এবং সেখানে স্থানীয় প্রতিনিধি ও গভর্নিং কমিটির সভাপতি ও সদস্যরা উপস্থিত থাকবেন। এতে স্কুলের সকল শিক্ষার্থীকে বিনামূল্যে ২০১৮ শিক্ষাবর্ষের পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে।

প্রাথমিকের শিক্ষার্থীদের অনেক আগে থেকে বিনামূল্যে বই দেয়া হলেও ২০১০ সাল থেকে পঞ্চম থেকে নবম শ্রেণির সব শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিয়ে আসছে।

এনসিটিবি জানিয়েছে, গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে। ফলে এবার ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপা হয়েছে। নতুন বছরের প্রথম দিন ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই বিতরণ করতে যাচ্ছে।

এনসিটিবি সূত্রে দাবি করা হয়েছে, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে আজকের মধ্যেই চাহিদামত সব বই পৌঁছে দেয়া হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন