বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮ ০৯:৩৫:০৫ এএম

ভিক্ষুক খুঁজে দিলে ৫০০ টাকা পুরস্কার তেলেঙ্গানায়

আন্তর্জাতিক | সোমবার, ১ জানুয়ারী ২০১৮ | ১০:০৫:১৩ পিএম

ভারতের তেলেঙ্গানা রাজ্যের হয়দরাবাদ শহরের রাস্তায় কোনো ভিক্ষুক আছে খবর পৌঁছে দিলে পাঁচশ টাকা পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে।

তেলেঙ্গানা কারা অধিদপ্তর এ ঘোষণা দিয়েছে।

ঘোষণায় বলা হয়, হায়দরাবাদের রাস্তায় কোনো ভিক্ষুক দেখা গেলে সে খবর কারা অধিদপ্তরের কাছে দিতে পারলে প্রমাণসাপেক্ষে পাঁচশ টাকা দেওয়া হবে।

তেলেঙ্গানা কারা অধিদপ্তরের ডিজি ভি কে সিং এ ঘোষণা দেন।

তিনি জানিয়েছেন, খুব শিগগিরই তারা ‘বিদ্যাদানম’ নামে একটি প্রকল্প শিগগিরই চালু করতে যাচ্ছেন। ভিক্ষুকদের কর্মসংস্থান ও শিক্ষা প্রদানের জন্য ‘বিদ্যাদানম’ প্রকল্পটি চালু করা হচ্ছে।

গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং পুলিশ এখন পর্যন্ত রাস্তা থেকে ৭১১ জন পুরুষ এবং ৩১১ জন নারী ভিক্ষুককে আটক করেছে। এর মধ্যে ৪৭৬ জন পুরুষ এবং ২৪১ নারী ভিক্ষুককে আর ভিক্ষা না করার শর্ত দিয়ে ছেড়ে দেওয়া হয়।

আর ২৬৫ জন পুরুষ, ৭০ জন নারী এবং দুই শিশু ভিক্ষুককে আনন্দ আশ্রমে পাঠানো হয়েছে।

কারা অধিদপ্তরের ডিজি ভি কে সিং বলছেন, খুব শিগগিরই আমরা ভিক্ষাজীবী মানুষদের এক ছাদের তলায় আনার চেষ্টা করছি। তাদের জন্য শিগগিরই একটি জায়গার ব্যবস্থা করা হচ্ছে, যেখানে তারা তাদের পরিবারের সঙ্গে থাকতে পারবে।

তিনি বলেন, আমাদের লক্ষ্য দুটো। প্রথমত, ভিক্ষুকদের জীবনটা স্বাস্থ্যকর গড়ে তোলা। আর রাস্তায় যেন কোনো মানুষকে আর থাকতে না দেখা যায়, সেদিকটাও দেখা।

ভিক্ষুকদের বাসস্থান প্রসঙ্গে ভি কে সিং বলেন, কর্মদক্ষ ভিক্ষুকদের জন্য ছয়টি পেট্রোল পাম্প এবং ছয়টি নতুন গ্রাম গড়ে তোলা হয়েছে। আর যারা এখনো সেভাবে কাজ করতে সক্ষম নন, তাদের আনন্দ আশ্রমে প্রশিক্ষণ দেওয়া হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন