বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮ ০৫:৫৫:৪৫ পিএম

একটি ‘জঘন্য’ কথা বলার কারণে ৫ লাখ টাকা জরিমানা দিলেন তামিম!

খেলাধুলা | সোমবার, ১ জানুয়ারী ২০১৮ | ১০:৫৪:০৫ পিএম

বিপিএল চলাকালীন মিরপুরের উইকেটকে ‘জঘন্য’ বলায় বিসিবির শোকজ নোটিশ পেয়েছিলেন। পরে শুনানিতে হাজির হয়ে মন্তব্যের জন্য ‘অনুতপ্ত’ বলে জানান তামিম ইকবাল। এরপরও শাস্তি এড়াতে পারলেন না। টাইগার ওপেনারকে ৫ লাখ টাকা জরিমানা করার সঙ্গে সতর্কবার্তাও দিচ্ছে বিসিবি।

সোমবার বেক্সিমকো কার্যালয়ে তামিমের জরিমানা ও সতর্কবার্তার কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বলেন, ডিসিপ্লিনারি কমিটির সুপারিশ অনুযায়ী বিসিবির আগামী বোর্ড সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

‘ওকে(তামিম) আর্থিক জরিমানা করা হয়েছে। মাশরাফী, মোসাদ্দেক, বিদেশি ক্রিকেটাররাও উইকেট নিয়ে একইরকম কথা বলেছে বলে অনেকে বলছে। কিন্তু তার ব্যাপারটি একেবারেই ভিন্ন। তামিমের কথার প্রভাব বাংলাদেশের ক্রিকেটের ওপর আসতে পারে।’

সেটি কেমন তারও একটি ধারনা দিয়েছেন দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থার প্রধান, ‘ক্রিকেটাররা পিচ নিয়ে বলতেই পারে। কিন্তু আউটফিল্ড-কিউরেটর নিয়ে বলবেন কেন? আমাদের আউটফিল্ড দুই ডিমেরিট পয়েন্ট পেয়ে বসে আছে। চার পয়েন্ট হলে ঢাকায় আর কোন খেলাই হবে না। তাতে একজন অধিনায়ক এ ধরনের কথা বলতে পারেন না! ওকে আরও দায়িত্বশীল হতে হবে।’

ঘরোয়া লিগে ম্যাচ চলাকালীন কিশোর দর্শক পোটানোয় সাব্বির রহমানকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়া, ২০ লাখ টাকা জরিমানা ও ঘরোয়া ক্রিকেটে ছয় মাসের নিষেধাজ্ঞার কথাও এদিন জানান বোর্ড প্রধান। ডিসিপ্লিনারি কমিটির সুপারিশ অনুযায়ী সাব্বিরের শাস্তিও বিসিবির আগামী বোর্ড সভায় চূড়ান্ত সিদ্ধান্ত পাবে।

বিপিএলের শেষ আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলেছেন তামিম। টুর্নামেন্টের সময় ঢাকার উইকেটকে ‘জঘন্য’ বলেন দলটির অধিনায়ক। তামিমের মন্তব্যের দিনই ম্যাচ শেষে উইকেট নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন রংপুর রাইডার্সের অধিনায়ক মাশরাফীও। তবে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মার্জিত ভাষায় সমালোচনা করায় বিসিবি তার বিরুদ্ধে অভিযোগ আনেনি।

রংপুরের বিপক্ষে লিগপর্বের ম্যাচের পর সংবাদ সম্মেলনে উইকেট নিয়ে সমালোচনা করেন তামিম বলেছিলেন, ‘মিরপুরে প্রচুর খেলা হয় বলে সবসময় একটা অজুহাত দেয়া হয়। ১০ দিন খেলা হয়নি। তারপরও এমন উইকেট! এটা সেই (কিউরেটর) ভাল উত্তর দিতে পারবে। এতগুলো দর্শক এসে যদি ৯৭ রান দেখে, আর সেটি পার করতে যদি শেষ ওভার লাগে, সেটা খুবই হতাশার। বোর্ড, খেলোয়াড় সবাই চায় বিপিএল পরের ধাপে উঠুক। সেজন্য উইকেট তো ঠিক থাকতে হবে। এমন জঘন্য উইকেটে ক্রিকেট হয়!’

ওই ম্যাচে আগে ব্যাট করে রংপুর ৯৭ রানে অলআউট হয়। ছোট লক্ষ্য তামিমের দল টপকায় শেষ ওভারে, সেটিও আবার ৬ উইকেট হারিয়ে। এরপরই সংবাদ সম্মেলনে এসে তামিম শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেটকে ‘জঘন্য’ বলেন।

পরে কোড অব কন্ডাক্ট অনুসারে তামিমের বক্তব্য মেনে নিতে পারেনি বিসিবি। যে কারণে তাকে চিঠি দেয়া হয়। তার শুনানিও হয়েছিল। এবার এল জরিমানার ঘোষণা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন