বুধবার, ২০ জুন ২০১৮ ০৫:১০:৫২ পিএম

মুসলিম নারীদের হজ প্রসঙ্গে দারুণ এক সুখবর দিলেন মোদী

আন্তর্জাতিক | মঙ্গলবার, ২ জানুয়ারী ২০১৮ | ০৩:৪৩:২৭ পিএম

তিন তালাক বিলের প্রসঙ্গ যেতে না যেতেই মোদীর তরফ থেকে মুসলিম নারীদের জন্য আর এক চমকপ্রদ ঘোষণা।

মোদী সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে পুরুষ অভিভাবক ছাড়া হজে যেতে পারবে মুসলিম নারীরা। একের পর এক মুসিলম নারীদের পাশে দাঁড়াচ্ছেন মোদী সরকার। এ নিয়ে অবশ্য বিরোধীদের পক্ষ থেকে থেকে ছুঁড়ে দেওয়া হচ্ছে নতুন নতুন প্রশ্ন।


আজ মুসলিম মহিলাদের পাশে দাঁড়িয়ে নতুন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানালেন, পুরুষ অভিভাবক ছাড়াই ৪৫ বছরের বেশি বয়সের যে সব মহিলা হজ যাত্রায় যেতে চান, তাঁদের সকলের আবেদন মঞ্জুর করার সিদ্ধান্ত নিয়েছে তাঁর সরকার।

এ বছর এমন আবেদনকারীর সংখ্যা প্রায় ১,৩০০। কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, চারটি দলে পাঠানো হবে তাঁদের। একাধিক মুসলিম সংগঠনের দাবি, সৌদি এই সংক্রান্ত নিয়ম আগেই বদলেছে। মোদী এখন এটাকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে মাঠে নেমেছেন।

‘মন কি বাত’ অনুষ্ঠানে আজ মোদী বলেন, ‘প্রথম বার যখন শুনলাম পুরুষ অভিভাবক ছাড়া মুসলিম মহিলারা হজ যাত্রায় যেতে পারেন না— ভাবলাম, এটা কি করে হতে পারে? এই বৈষম্য কেন? খতিয়ে দেখলাম, স্বাধীনতার সত্তর বছর পরেও আমরাই এই নিষেধাজ্ঞা চাপিয়ে রেখেছি। অনেক ইসলামিক দেশেও এই নিয়ম নেই।’

তিনি বলেন, পুরুষ অভিভাবকের সঙ্গেই একমাত্র হজযাত্রায় যাওয়ার অনুমতি দেওয়ার যে নীতির প্রচলন ছিল, তা নারীদের প্রতি অবিচার। তার সরকার সেই নিষেধাজ্ঞা তুলে দিয়েছে, যোগ করেন তিনি।

এর ফলে, এক হাজারের অধিক নারী যারা পৃথকভাবে হজযাত্রায় যাওয়ার ইচ্ছাপ্রকাশ করেছিলেন, তাদের সামনে কোনো বাধা রইল না।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন