বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮ ০৯:৩৭:০৭ এএম

দেশে ভোটার সংখ্যা ১০ কোটি ছাড়াল

জাতীয় | মঙ্গলবার, ২ জানুয়ারী ২০১৮ | ০৩:৫৯:৩৯ পিএম

চলতি বছরে হালনাগাদের পর খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এই খসড়া অনুযায়ী দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন।

মঙ্গলবার দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

সচিব বলেন, ৩১ জানুয়ারি ২০১৭ পর্যন্ত মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। এবার হালনাগাদে অন্তর্ভুক্ত হয়েছে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন। এছাড়া ২০১৫ সালে আগাম তথ্য নেওয়া হয়েছিল। সেখান থেকে যোগ হয়েছে ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন। এর বাইরে বছরের বিভিন্ন সময় ভোটার হয়েছেন ২ লাখ ৭০ হাজার ১৫৮ জন। হালনাগাদে তালিকা থেকে মৃত ভোটার বাদ দেওয়া হয়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন। সব মিলিয়ে এখন বর্তমানে দেশে মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন।

তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৪ লাখ হাজার ৬২ হাজার ৮৬৫ এবং নারী ভোটার ৫ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন। যাচাই-বাছাই শেষে চূড়ান্ত তালিকায় এ সংখ্যা কম বেশি হতে পারে।

হালনাগাদ ভোটার তালিকার ঘোষিত সময়সূচি অনুযায়ী খসড়া তালিকা প্রকাশের পর ভোটারদের দাবি, আপত্তি ও সংশোধনের জন্য আবেদনের শেষ সময় ১৭ জানুয়ারি। নিষ্পত্তির শেষ সময় ২২ জানুয়ারি ও নিষ্পত্তি শেষে সিদ্ধান্ত ২৭ জানুয়ারির মধ্যে এবং চূড়ান্ত হালনাগাদ তালিকা প্রকাশ ৩১ জানুয়ারি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন