রবিবার, ২৪ জুন ২০১৮ ০১:৪৫:০৪ এএম

কালীগঞ্জে মোবারকগঞ্জ সুগারমিলে শনির দশা আখ মাড়াই বন্ধ

আতিকুর রহমান | জেলার খবর | ঝিনাইদহ | বুধবার, ৩ জানুয়ারী ২০১৮ | ১১:২১:৪৫ এএম

ঝিনাইদহের কালীগঞ্জে মোবারকগঞ্জ সুগারমিল উদ্বোধনের পর থেকে একের পর এক যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে আখ মাড়াই । ঝিনাইদহ-৪ আসনের সাংসদ আনোয়ারুল আজীম আনার ২০১৭-১৮ সালের উদ্বোধন করেন ।

মিল চালুর পর পরই মিল হাউজ টারবাইনে সমস্যা দেখা দেয়। কিছুক্ষণ চালানোর পর পরই তা বন্ধ রাখে কর্তৃপক্ষ। গতকাল থেকে বিকাল পর্যন্ত একেবারেই বন্ধ রয়েছে।কর্তৃপক্ষ বলছে, ঢাকা থেকে ইঞ্জিনিয়াররা আসলে মেরামত করে চালানো হবে।

সুগারমিল সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ সালের ৫১তম মাড়াই মৌসুম শুরু করা হয়। এক ঘণ্টা চলার পর মিলের মিল হাউজ টারবাইনে সমস্যা দেখা দেয়। এরপর থেমে থেমে চালিয়ে আখ মাড়াই করে রস সংগ্রহ করা হয় কিন্তু গতকাল যান্ত্রিক ত্রুটির কারনে একেবারেই বন্ধ হয়ে যায়। যার কারণে আখ মাড়াই বন্ধ রয়েছে। গত ১ মাসে দুবার মাড়াই বন্ধ করা হয় ।

কারখানার সামনে রোদ তাপে নষ্ট হচ্ছে প্রায় ২ কোটি টাকার মূল্যবান আখ কর্তৃপক্ষ বাধ্য হয়ে এলাকায় মাইকিং করে আখ কাটতে নিষেধ করেছেন চাষীদের। তবে কখন আবার শুরু হবে তা নিশ্চিত করে বলতে পারেনি। গত ৫/৬ ঘণ্টায় যে আখ মাড়াই করে রস সংগ্রহ করা হয়েছে সেগুলো নষ্ট হয়ে যাবে। এতে সুগারমিলের কয়েক কোটি টাকা ক্ষতি হবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শ্রমিক অভিযোগ করেন, বর্তমান কারখানা ব্যবস্থাপক কারণে এ সমস্যা হচ্ছে। এছাড়াও টারবাইনে অদক্ষ কর্মী থাকায় তারা ঠিক মতো কাজ করতে পারেন না এবং যন্ত্রাংশ মেরামত কিংবা সেটআপ করতে পারে না।

মোবারকগঞ্জ সুগারমিলের কারখানা ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন জানান, যান্ত্রিক ত্রুটির কারণে এ সমস্যা দেখা দিয়েছে। কারখানায় যান্ত্রিক সমস্যা হলে কিছুই করার নেই।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন