সোমবার, ২২ জানুয়ারী ২০১৮ ১২:০৯:২২ এএম

৬৫ বছর পরও কাজ করতে পারবেন দলিল লেখকরা

জাতীয় | বৃহস্পতিবার, ৪ জানুয়ারী ২০১৮ | ০৭:০৭:২৪ পিএম

৬৫ বছর বয়সের পরেও কাজ করতে পারবেন সনদধারী দলিল লেখকরা। দলিল লেখকদের কাজের বয়সসীমা ৬৫ বছর বিলুপ্তকরণ সংক্রান্ত নথিতে অনুমোদন দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আইন মন্ত্রণালয়ের অধীন নিবন্ধন অধিদপ্তর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে।

বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম জানান, ২০১৭ সালের ৯ ডিসেম্বর বাংলাদেশ দলিল লেখক সমিতির কাউন্সিল অধিবেশনে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক তাদের কাজের বয়সসীমা বিলুপ্ত করে কাজ করার সুযোগ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রতিশ্রুতি অনুযায়ী দলিল লেখকদের কাজের বয়সসীমা ৬৫ বছর বিলুপ্তকরণ সংক্রান্ত নথিতে স্বাক্ষর করেছেন।

জানা গেছে, নিবন্ধন সনদ পাওয়ার জন্য ২০০৩ সালের আগে দলিল লেখকদের বয়সসীমা এবং শিক্ষাগত যোগ্যতার শর্ত ছিল না। ২০০৩ সালে জারিকৃত এক পরিপত্রের মাধ্যমে তাদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা সমমান এবং বয়সসীমা ৬৫ বছরের শর্ত আরোপ করা হয়। ফলে ৬৫ বছরের পর অনেক দলিল লেখক বেকার হয়ে যান। তারা ৬৫ বছরের বয়সসীমা বিলুপ্ত করার দাবি তোলেন। এই দাবি আদায়ে তারা বিভিন্ন সময় আন্দোলনও করেন।

আইনমন্ত্রী আনিসুল হক ২০১৭ সালের ৯ ডিসেম্বর বাংলাদেশ দলিল লেখক সমিতির কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তাদের দাবির পরিপ্রেক্ষিতে দলিল লেখকদের কাজের বয়সসীমা ৬৫ বছর বিলুপ্তির ঘোষণা দেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন