মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০১৮ ০৯:৩৩:২৫ এএম

ইতালির বোলজানোতে পর্যটকদের ভিড়

আন্তর্জাতিক | বৃহস্পতিবার, ১১ জানুয়ারী ২০১৮ | ০৯:৫৯:১৭ পিএম

পর্যটক ও স্কেটিং এর শহর হিসেবে পরিচিত ইতালির বোলজানো। আজ হতে আরো ৮০০ বছর আগে এই শহরটির জন্ম। ইতালির উত্তর পূর্ব দিকে এই শহরটির অবস্থান। মোট আয়তন ৫২ হাজার ২ শত ৯০ বর্গ কিলোমিটার। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এখানকার লোক সংখ্যা ১ লক্ষ ৭ হাজার ৩ শত ৪৩ জন। এখানকার ৭৩ ভাগ মানুষ কথা বলে ইতালীয়ান, ২৬ ভাগ ডয়েচ, ১ ভাগ কথা বলার ভাষা লাদিনা ( আঞ্চলিক)। ২০১৬ সালের হিসেব অনুযায়ী বোলজানো শহরে বসবাস করছে ৪ শত ৬৬ জন বাংলাদেশি। বর্তমান হিসেবে এখন কিছুটা বেড়েছে। ১৯১৮ সালে অস্ট্রিয়ার কাছ থেকে ইতালি দখলে নেয় এ শহরটি।

বোলজানো শহরের পশ্চিমে সুইজারল্যান্ড, উত্তরে অস্ট্রিয়া ও পূর্ব দক্ষিণে স্লোভানিয়া অবস্থিত। এ শহরের একটি ঐতিহ্য রয়েছে। ইতালির বিভিন্ন শহরে পাথরের মূর্তি চোঁখে পরলেও এ শহরে গাছ দিয়ে ও কাঠের তৈরি মূর্তি বা ভাস্কর্য চোখে পরে।

বোলজানো শহর থেকে ৪৬ কিলোমিটার পূর্ব অবস্থিত ভালগারদেনা। এই ভালগারদেনাতে প্রতি বছর জড় হয় পর্যটকসহ বিশ্বের বিভিন্ন দেশের স্কেটিং খেলোয়াররা। গত বছর হয়ে গেলো ৫০তম বিশ্বকাপ স্কেটিং প্রতিযোগিতা।

৫০তম বিশ্বকাপ স্কেটিং উপলক্ষে মাইনাস ৭ ডি. সে. তৈরি করা হয়েছে স্কেটিং খেলোয়ারদের প্রতিকৃতি। হাজারো পর্যটক প্রতিদিন ভিড় করছেন সে সব দেখার জন্য।

সম্প্রতি ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সারোয়ার, সাংবাদিক জাকির হোসেন সুমন, তানজির হোসেন তুর্যসহ অনেক বাংলাদেশি এ স্থানটিতে বাংলাদেশি পতাকা তুলে ধরেন ।

নিজের চোঁখে না দেখলে বিশ্বাস করাই মুসকিল হবে ভূমি হতে ২ হাজার ৫শ মিটার উপরে কি রয়েছে। আর তা দেখতেই মানুষ ছুটে আসেনে সেখানে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন