বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮ ০৭:০৮:৩২ এএম

সফটওয়্যার ছাড়াই কম্পিউটার/মোবাইলে বাংলা লেখার উপায়

বিজ্ঞান ও প্রযুক্তি | বৃহস্পতিবার, ১১ জানুয়ারী ২০১৮ | ১০:৫২:২৪ পিএম



অভ্র, বর্তমানে বাংলা লেখার জন্যে সর্বাধিক ব্যবহৃত সফটওয়্যার। যারা নিয়মিত কম্পিউটারে বাংলা লিখেন তাদের বেশিরভাগের জন্যেই অন্য যেকোনো সফটওয়্যারের তুলনায় অভ্র থাকে পছন্দদের শীর্ষে। এর প্রধান কারণ, এটি পাওয়া যায় বিনামূল্যে আর এর মাধ্যমে সহজেই যেকেউ বাংলায় লিখতে পারে। একটু দেখিয়ে দিলে নতুন যেকেউও অভ্র ব্যবহার করে সহজেই বাংলা লিখতে পারবে।

আর মোবাইলে বাংলা লেখার জন্যে রিদ্মিক কিবোর্ড, মায়াবী কিবোর্ড এগুলোই মূলত বেশি ব্যবহৃত হচ্ছে। কিন্তু কেমন হতো যদি পিসি/মোবাইল কোথাওই কোন সফটওয়্যার ইন্সটল করা ছাড়াই বাংলা লেখা যেত?

আপনি আপনার কোন বন্ধুর বাসায় গেলেন, সেখানে তার পিসিতে কোন কারণে হয়তো আপনার বাংলা লেখার প্রয়োজন। কিন্তু তার পিসিতে অভ্র নেই, বিজয় নেই। এই মুহুর্তে নেট থেকে সফটওয়্যার ডাউনলোড করার ইচ্ছা আপনার মধ্যে নেই। তখন খুব সহজেই avro.im এ ঢুকে আপনি বাংলা লিখতে পারবেন। সম্পুর্ণ পেইজটা একবার লোড হয়ে গেলে এরপর আর কোন ঝুটঝামেলা ছাড়াই বাংলা লিখতে পারবেন সেখানে। পেইজ লোড হয়ে যাওয়ার পর বাংলা লেখার জন্যে আর ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হবেনা। মোবাইল দিয়েও চাইলে avro.im এর মাধম্যে সহজেই বাংলা লেখা যাবে।

avro.im এ রয়েছে সর্বমোট ৫টি ড্র্যাফট রাখার সুবিধা। এই ড্রাফটগুলো সেভ হবে অফলাইনে, অর্থাৎ আপনার পিসিতেই। এর মানে আপনি কি লিখছেন না লিখছেন সেট আপনি ছাড়া আর কেউ দেখতে পারবেনা।

তো এখনই একবার avro.im থেকে ঘুরে আসুন

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন