বুধবার, ২০ জুন ২০১৮ ০৫:১৯:৪১ পিএম

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করলো যুক্তরাজ্য আওয়ামী লীগ

প্রবাস | শুক্রবার, ১২ জানুয়ারী ২০১৮ | ১১:০৩:১৫ এএম

পাকিস্তানের বন্দিদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন বেলা ১টা ৪১ মিনিটে জাতির অবিসংবাদিত নেতা এবং মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। তিনি পাকিস্তান থেকে লন্ডন যান। তারপর দিল্লি হয়ে ঢাকা ফেরেন।

পাকিস্তানের কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্ত স্বদেশ ভূমিতে ফিরে আসার ঘটনা ছিল বাংলাদেশের জন্মের ইতিহাসের আরেক আশীর্বাদ এবং বিজয়ের পূর্ণতা।

 দিবসটি পালন উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগ এক আলোচনা সভার আয়োজন করে ।

পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ । সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ এর পরিচালনায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহসভাপতি জালাল উদ্দিন , শামসুদ্দিন মাস্টার , সৈয়দ মোজাম্মিল আলী , মারুফ চৌধুরী , আব্দুল আহাদ চৌধুরী , মেহের নিগার চৌধুরী, আ স ম মিসবাহ , কাউসার চৌধুরী , সেলিম খাঁন , জামাল খাঁন , জুবায়ের আহমদ, বাবুল খাঁন , আন্জুম আরা অন্জু , সেলিনা আক্তার জোৎস্না, ইয়াসমিন পলিন, সারোয়ার কবির প্রমূখ ।
  

সভাপতির বক্তৃতায় মুক্তিযোদ্ধা সুলতান শরীফ বলেন, পাকিস্তানের শাসকরা যেখানে তাঁকে হত্যার সব প্রস্তুতি সম্পন্ন করেছিল, সেখানে বঙ্গবন্ধুকে স্বসম্মানে ফিরে আসার প্রস্তুতি সম্পন্ন করতে হয় তাদেরই। এ সিদ্ধান্তের পেছনে একদিকে ছিল প্রবল আন্তর্জাতিক চাপ, অন্যদিকে বাংলাদেশের মাটিতে পরাজিত এবং আত্মসমর্পণকৃত পাকিস্তানি সৈন্যদের নিরাপদে স্বদেশে ফিরিয়ে নেওয়ার তাগিদ।

 

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন