বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৭:৪১:৫২ এএম

প্রথম ম্যাচে বড় জয়ে সব দলগুলোকে হুঙ্কার দিয়ে রাখলো টাইগাররা

খেলাধুলা | শনিবার, ১৩ জানুয়ারী ২০১৮ | ০২:২৫:০৮ পিএম

জয় দিয়েই অবশেষে বিশ্বকাপ মিশন শুরু করলো বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল। শনিবার সাইফ হাসানের নেতৃত্বাধীন দলটি নিজেদের প্রথম ম্যাচেই নামিবিয়াকে ৮৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে। প্রথম ম্যাচে বড় জয়ে সব দলগুলোকে হুঙ্কার দিয়ে রাখলো টাইগাররা।

নিউজিল্যান্ডের লিঙ্কন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত এই ম্যাচটির পরিধি অবশ্য ছিলো ২০ ওভারের। কেননা বাংলাদেশ সময় ভোর সাড়ে ৩ টায় ম্যাচটি শুরু হওয়ার কথা থাকলেও ভারী বৃষ্টির কারণে পাঁচ ঘণ্টা দেরিতে মাঠে নামে দুই দল।

এরপর টসে জিতে সাইফদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান নামিবিয়ার অধিনায়ক লোহান লওরেন্স। এরপর ব্যাটিংয়ে নেমে ৩৩ রানের মাথায় ওপেনার পিনাক ঘোষের উইকেটটি (২৬) হারালেও আরেক ওপেনার মোহাম্মদ নাইম এবং অধিনায়ক সাইফ হাসানের দুর্দান্ত ঝড়ো ব্যাটিংয়ে বিপদ কাটিয়ে ওঠে বাংলাদেশ।

এই দুই ব্যাটসম্যান ৯৭ রানের বড় জুটি গড়েন। অধিনায়ক সাইফ ৫টি ছয় এবং ৩টি চারের সাহায্যে মাত্র ৪৮ বলে ৮৪ রান করেন। অপরদিকে ওপেনার নাইম ৪৩ বলে ৬০ রান করেন। তাঁর ইনিংসটিতে ৮টি চার এবং ১টি ছয় ছিলো।

আর এই দুই ব্যাটসম্যানের দুর্দান্ত ব্যাটিংয়েই শেষ পর্যন্ত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৯০ রানের বিশাল সংগ্রহ দাঁড়া করায় বাংলাদেশ। শেষের দিকে মিডল অর্ডার ব্যাটসম্যান আফিফ হোসেন ১২ বলে ১১ রান করেছেন। আর নামিবিয়ার পক্ষে ১টি করে উইকেট নেন পিটরাস বার্গার, ডিওয়াল্ড নেল, বেন সিকঙ্গো এবং শন ফৌচ।

১৯১ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই টাইগার বোলারদের তোপের মুখে পড়ে নামিবিয়ার ব্যাটসম্যানেরা। দলীয় ১২ রানের মাথাতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা।

এরপর মিডল অর্ডার ব্যাটসম্যান ইবেন ভ্যান উইকের অর্ধশতকে ভর করে কিছুটা বিপদ কাটিয়ে উঠতে চেষ্টা করে নামিবিয়া। পঞ্চম উইকেটে লফটি ইটনের সাথে ৩৯ রানের জুটি গড়েছিলেন ভ্যান উইক।

কিন্তু শেষ রক্ষা হয়নি। দলীয় ৮১ রানে লফটি ইটনকে বোল্ড করে এই জুটি ভাঙ্গেন যুবা টাইগার স্পিনার তৌহিদ হৃদয়। এরপর আর বেশিদুর যেতে পারেনি নামিবিয়ানরা। ৪ উইকেট বাকি থাকলেও টাইগারদের দারুণ নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষ পর্যন্ত ২০ ওভারে ১০৩ রান সংগ্রহ করতে সক্ষম হয় নামিবিয়া।

ফলে ৮৭ রানের বিশাল ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে সাইফ-আফিফদের দল। নামিবিয়ার পক্ষে সর্বোচ্চ ৫৫ রান করতে পেরেছেন ভ্যান উইক। আর শেষের দিকে পিটরাস বার্গার করেন ১১ রান।

আর বাংলাদেশের হয়ে কাজী অনিক এবং হাসান মাহমুদ ২টি করে উইকেট শিকার করেছেন। এছাড়াও ১টি উইকেট তুলে নিয়েছেন তৌহিদ হৃদয়। ৮৪ রানের বিস্ফোরক একটি ইনিংস খেলার কারণে ম্যাচ সেরা হয়েছেন অধিনায়ক সাইফ হাসান।

দুর্দান্ত এই জয়ের পরে স্বভাবতই বেশ আত্মবিশ্বাসী ক্ষুদে টাইগাররা। আগামী ১৫ই জানুয়ারি কানাডার বিপক্ষে পূর্ণ আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে সাইফ বাহিনী।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন