বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০১৮ ১০:৪১:৫৬ পিএম

শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারালো আফগানিস্তান

খেলাধুলা | বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮ | ০২:০২:৩৫ পিএম

অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের গ্রুপ-পর্বে টানা দ্বিতীয় ম্যাচে জয় পেলো আফগানিস্তান। ডি এল মেথডে শ্রীলঙ্কাকে ৩২ রানে হারিয়েছে তারা। ফলে টুর্নামেন্টে কোয়াটার ফাইনালের দ্বারপ্রান্তে আফগানরা। এর আগে উদ্বোধনী ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল তারা।

বাংলাদেশ সময় ভোর রাতে টস জিতে আফগানিস্তানকে ব্যাট করতে পাঠায় শ্রীলঙ্কা। দুর্দান্ত ব্যাটিং করে আফগানরা। তিন অর্ধশতে তাদের সংগ্রহ দাঁড়ায় ২৮৪ রান। ৮৬ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেন ইব্রাহিম জাদরান। অর্ধশত করেন ইকরাম আলি খিল ও দারুস রসুলি।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে লঙ্কানরা। আফগান পেসার নবিন-উল-হকের বোলিং তাণ্ডবে ধস নামে লঙ্কান ব্যাটিং লাইন-আপে। একাই শিকার করেন চারটি উইকেট। টপ-অর্ডারের তিনজনকে সাজঘরে ফেরান ২৩ বছর বয়সী এই তরুণ।

শুরুতেই তার শিকার হন উদ্বোধনী ব্যাটসম্যান নিপুন পেরারা। মাত্র ৪ রানে সাজঘরে ফিরেন এই লঙ্কান ব্যাটসম্যান।

তার দ্বিতীয় শিকার জিহান দানিয়েল। অর্ধশত থেকে মাত্র দুই রান দুরে থাকতেই তাকে সাজঘরে ফেরান নবিন। এরপর নুয়ানিদু ফারনান্দো মাঠ ছাড়েন ৬ রান করে। সর্বশেষ তার শিকার থিসারু রাসমিকা।

নবিন ছাড়াও দুটি করে উইকেট শিকার করেন আজমাতুল্লাহ উমরজাই ও কায়েস আহমেদ।

ক্রিকেটবিশ্বে হঠাৎ উত্থান হয়েছে আফগানিস্তানের। যুদ্ধবিধ্বস্ত এ দেশটির ক্রিকেট উন্মাদনা এখন সবার জানা। দুর্ধর্ষ স্পিনার রশিদ খান, মারকুটে ব্যাটসম্যান মোহাম্মদ নবী এখন এক নামে চেনে সবাই। এবার ক্রিকেট বিশ্বে নতুন আলোড়ন তৈরি করেছে আরেক আফগান ব্যাটসম্যান বাহির শাহ। মাত্র ১৮ বছর বয়সেই কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে পিছনে ফেলেছেন তিনি।

কিভাবে? প্রথম শ্রেণির ক্রিকেটে এক হাজার রান করেছেন, এমন ক্রিকেটারদের মধ্যে এই মুহূর্তে বাহিরের গড় সবচেয়ে ভালো। ডন ব্র্যাডম্যানের ব্যাটিং গড় যেখানে ৯৫.১৪, সেখানে বাহিরের ব্যাটিং গড় ১২১.৭৭।

এই তালিকায় আপাতত তিন নম্বরে রয়েছেন ভারতের বিজয় মার্চেন্ট। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ব্যাটিং গড় ৭১.৬৪।

আসন্ন অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবেন বাহির খান।

গত অক্টোবরেই প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছে এই তরুণ আফগানের। মাত্র সাতটি প্রথম শ্রেণির ম্যাচে ১২টি ইনিংস খেলেই ১,০৯৬ রান করে ফেলেছেন বাহির। অভিষেকেই ২৫৬ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি।

ইতোমধ্যেই পাঁচটি সেঞ্চুরি এবং দুটি হাফ-সেঞ্চুরি করেছেন বাহির। সর্বোচ্চ ৩০৩ নট আউট। পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের পরে দ্বিতীয় সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০০ রান করে বাহির।

সেই স্মৃতি অত্যন্ত স্মরণীয় বাহিরের কাছে। এ ব্যাপারে বলেন, “টানা দুই দিন ক্রিজে ব্যাট করেছিলাম। টু্র্নামেন্টের আগে ফিটনেসে বেশি জোর দিয়েছিলাম। কোচ শিখিয়েছিলেন কীভাবে অনেকক্ষণ উইকেটে টিকে থাকতে পারব। নিঃসন্দেহে এমন পারফরম্যান্সে যে কোনো ব্যাটসম্যানই গর্বিত হন।”

যুব বিশ্বকাপে তার দিকেই তাকিয়ে আফগানিস্তান। ইতোমধ্যেই ওয়ার্ম-আপ ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন। ফলে প্রত্যাশা আরো বেড়েছে। বিশ্বকাপে ভালো পারফর্ম করতে বদ্ধপরিকর বাহির।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন