সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ ০১:২৪:২৪ এএম

সুন্দরবনে ৫০ মণ কাঁকড়া জব্দ

জেলার খবর | বাগেরহাট | শুক্রবার, ২৬ জানুয়ারী ২০১৮ | ০৭:২১:৫৩ পিএম

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের স্মার্ট পেট্রোলিং দল অভিযান চালিয়ে অবৈধভাবে আহরণকৃত ৫০ মণ কাঁকড়া ও ১টি ট্রলারসহ ৪১ জেলেকে আটক করেছে।

শুক্রবার ভোর ৪টার দিকে চাঁদাপাই রেঞ্জের মরা পশুর এলাকা থেকে জব্দকৃত কাঁকড়া দুপুরে বনের বিভিন্ন নদী-খালে ছেড়ে দেয়া হয়েছে। এছাড়া আটককৃত প্রত্যেক জেলেকে নগদ ৫শ` করে মোট ৮০ হাজার ৫শ` টাকা জরিমানা আদায় করে তাদেরকে ছেড়ে দেওয়া হয়েছে। বনবিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

পূর্ব সুন্দরবনের চাদপাই রেঞ্জের ১ নম্বর স্মার্ট পেট্রোলিংয়ের টিম লিডার মো. মিজানুর রহমান মোল্লা জানান, শুক্রবার ভোর রাতে (৪টা) সুন্দরবনের মরা পশুর এলাকায় টহল দিচ্ছিলো স্মার্ট টিমের সদস্যরা। এসময় সন্দেহভাজন একটি ট্রলার দেখে তারা গতি রোধের চেষ্টা করলে ট্রলারটি দ্রুত চালিয়ে যায়। এ সময় টিমের সদস্যরা ধাওয়া করে ওই ট্রলারটিকে মরা পশুর ফরেস্ট অফিস সংলগ্ন নন্দবালা এলাকা থেকে আটক করে। পরে ওই ট্রলারে তল্লাশি চালিয়ে প্রায় ৫০ মণ কাঁকড়া ও কাঁকড়া ধরার বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়।

এ সময় ওই ট্রলারে থাকা ৪১ জেলেকে অবৈধভাবে কাঁকড়া শিকারের অভিযোগে আটক করা হয়। পরবর্তীতে আটকৃত জেলেদের কাছ থেকে বন আইন অনুযায়ী নগদ ৮০ হাজার ৫শ` টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেয়া হয়েছে। এছাড়া জব্দকৃত কাঁকড়া বনের নদী-খালে পুনরায় অবমুক্ত করা হয়।

বনজ সম্পদ ও বন্যপ্রাণি শিকার-পাঁচার রোধ, বনজ সম্পদের সঠিক পরিমাণ নির্ণয় ও বনে অনুপ্রবেশ ঠেকাতে গত মঙ্গলবার থেকে পুরো সুন্দরবন জুড়ে শুরু হয়েছে বন বিভাগের বিশেষ স্মার্ট পেট্রোলিং অভিযান। মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়া স্মার্ট পেট্রোলিং চলবে আগামী তিন বছর ধরে। সরকারের জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে মঙ্গলবার স্মাট পেট্রলিং প্রকল্পের উদ্বোধন করেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন