বুধবার, ১৫ আগস্ট ২০১৮ ০৩:২৩:০০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাস বিরোধী সমাবেশ করবে ছাত্রলীগ

রাজনীতি | শনিবার, ২৭ জানুয়ারী ২০১৮ | ০৪:৩৫:২৬ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে আগামী ৩১ জানুয়ারি বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজয় বাংলায় সন্ত্রাস বিরোধী সমাবেশের ঘোষণা দিয়েছে ছাত্রলীগ।

শনিবার (২৭ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী মধুর ক্যান্টিন ছাত্র সংগ্রাম পরিষদের ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে থেকে এ কর্মসূচী দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তৃতা পাঠ করেন বাংলাদেশ ছাত্রমৈত্রীর সভাপতি ফারুক আহমেদ রুবেল।

লিখিত বক্তব্যে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার পরিবেশ অস্থিতিশীল করার জন্য নামধারী ছাত্র সংগঠন বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অফিস ভাংচুর করে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন অজ্ঞাত নামে ৫০ জনের বিরুদ্ধে মামলা করে। মামলার বিষয়টিকে কেন্দ্র করে গত ২৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয় একটি অপ্রীতিকর নেক্কারজনক ঘটনা ঘটে। আন্দোলনের নামে কতিপয় ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য মহোদয়কে লাঞ্ছনা করেছে। তাকে অবরুদ্ধ করে তার সঙ্গে অসাচরণ করে। সাধারণ শিক্ষার্থীরা খবর পেয়ে উপাচার্য মহোদয়কে উদ্ধার করতে গেলে আন্দোলনকারীরা সাধারণ শিক্ষার্থীদের ওপর চওড়া হয়ে দফায় দফায় হামলা চালায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূল্যবান সম্পদ বিনষ্ট করে। শিক্ষার সুষ্ঠু পরিবেশ নষ্ট করছে।

শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে ছাত্র সংগ্রাম পরিষদ পাঁচ দফা দাবি ও তিনটি কর্মসূচী ঘোষণা করে।

তাদের দাবিগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র - ছাত্রীদের ওপর হামলা এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভবনে ভাংচুরের ঘটনায় তদন্ত কমিটি গঠন করে ২৪ ঘন্টার মধ্যে প্রতিবেদন প্রদান। সকল ক্রীড়াশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে প্রতিবেদন নিয়ে আলোচনা ও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপ্রীতিকর ঘটনা রোধে পরিষদ গঠন করা। অবিলম্বে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করা। অধিভূক্ত ৭ কলেজের সমস্যা দ্রুত সমাধান করা।

কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ৩১ জানুয়ারি বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজয় বাংলায় সন্ত্রাস বিরোধী সমাবেশে। ৬ ফেব্রুয়ারি রাজু ভাস্কার্যে সন্ত্রাস বিরোধী মানববন্ধন। ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিকট স্মারক লিপি দিবে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সঞ্চালনা করবেন সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। এসময় আরো উপস্থিত ছিলেন, জাসদ ছাত্রলীগের সভাপতি শামসুল ইসলাম সুমন, বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল)`র সভাপতি শাহজাহান আলী সাজুসহ ছাত্র সংগ্রামের নেতৃবৃন্দ।

এর আগে মধুর ক্যান্টিনে সচেতন সাধারণ শিক্ষার্থীর ব্যানারে সংবাদ সম্মেলন করে উপাচার্য ও প্রোক্টর মহোদয়কে লাঞ্চনাকারীদের স্থায়ী বহিস্কারের দাবি তোলা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন